জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি

বেনাপোলে পণ্যবাহী ট্রাক ভাড়া বেড়ে প্রায় দ্বিগুণ

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাবে যশোরের বেনাপোলে পণ্যবাহী ট্রাক ভাড়া বাড়ল ১২ থেকে ১৫ হাজার টাকা। ট্রাক সংকট ভাড়া অস্বাভাবিক হারে বাড়ার কারণে বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি পণ্য পরিবহনের ক্ষেত্রে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। হঠাৎ ভাড়া বাড়ার কারণে ভারত থেকে আমদানীকৃত পণ্য দেশের বিভিন্ন স্থানে পাঠাতে গিয়ে আমদানিকারক, পরিবহন এজেন্ট সিঅ্যান্ডএফ এজেন্টরা বিপাকে পড়েছেন।

তেলের মূল্যবৃদ্ধির কারণে ট্রাক মালিকরা ভাড়া দ্বিগুণ করেছেন। এতে ব্যবসায়ীরা চরম বিপাকে পড়েছেন। আগে বেনাপোল থেকে পণ্যবাহী ট্রাক ভাড়া ছিল ১৮ থেকে ২২ হাজার টাকা। গতকাল থেকে সেই ভাড়া নেয়া হচ্ছে ৩২ থেকে ৩৫ হাজার টাকা। বর্তমানে ট্রাক সংকটে অনেকে আমদানি পণ্যের শুল্ক পরিশোধ করেও বন্দর থেকে পণ্য খালাস করতে পারছেন না।

ঢাকার নবাবপুরের তালুকদার ট্রেডার্স নামের আমদানিকারক ইকবাল আহমেদ বলেন, তার ব্যবসার কেমিক্যাল ভারত থেকে আসে। তার কয়েকটি পণ্যের চালান আগস্ট বেনাপোল বন্দরে এসেছে। বন্দরের সব আনুষ্ঠানিকতাও শেষ করেছেন। গতকাল ট্রাক ভাড়া করতে গেলে ভাড়া এক লাফে ১০ হাজার টাকা বেশি বলছে। অতিরিক্ত ট্রাক ভাড়ার কারণে তিনি পণ্য বেনাপোল বন্দর থেকে ফ্যাক্টরিতে নিতে পারছেন না।

একই কথা জানালেন ঢাকার কেরানীগঞ্জের রোজ ট্রেডিং নামের আমদানিকারক ফায়জুর রহমান। তিনি বলেন, অতিরিক্ত ট্রাক ভাড়ায় আমদানি করা প্রিন্টিং কালি ফ্যাক্টরিতে নিলে লাভ তো দূরে থাক, আসলও থাকবে না।

বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতির সাধারণ সম্পাদক আজিম উদ্দিন গাজী বলেন, তেলের দাম বাড়লে তো ট্রাক ভাড়া বাড়বে। সেটি গতকাল থেকেই নেয়া হচ্ছে। বর্তমান বাড়তি দামে কমপক্ষে একটি ট্রাকে ১২ হাজার টাকা তেল বেশি লাগবে। বেনাপোল বন্দর থেকে সারা দেশে পণ্য পরিবহনের ভাড়া বেড়েছে।

বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতির সভাপতি আতিকুজ্জামান সনি বলেন, আগে বেনাপোল থেকে ঢাকার বিভিন্ন স্থানে পণ্য পরিবহনে প্রতি ট্রাকের ভাড়া ছিল সর্বনিম্ন ২০ হাজার সর্বোচ্চ ২৪ হাজার টাকা। একই ট্রাকের ভাড়া এখন বেড়ে হয়েছে ৩০ থেকে ৩২ হাজার টাকা। একইভাবে কাভার্ড ভ্যানের ভাড়া ২৫ হাজার থেকে বেড়ে হয়েছে ৪০ হাজার টাকা। এত বেশি ভাড়া দেয়া সত্ত্বেও খালি ট্রাক কাভার্ড ভ্যান পাওয়া যাচ্ছে না। ফলে বেনাপোল বন্দর থেকে সারা দেশে পণ্য পরিবহন কষ্টসাধ্য হয়ে পড়েছে।

বেনাপোল আমদানি-রফতানিকারক সমিতির সহসভাপতি আমিনুল হক বলেন, পরিবহন সংকটের জন্য ট্রাক ভাড়া এখন স্বাভাবিক সময়ের তুলনায় দ্বিগুণেরও বেশি হয়েছে। কাঁচা পণ্য নষ্ট হওয়ার আশঙ্কায় বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া দিয়ে পণ্য খালাস করে নিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন বলেন, তেলের দাম বাড়ার কারণে বেনাপোল থেকে ট্রাক ভাড়া ১২ হাজার থেকে ১৫ হাজার টাকা বেড়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন