শুক্রবার | আগস্ট ১৯, ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯  

টকিজ

আগস্টজুড়েই দেখানো হবে ‘বঙ্গমাতা’

সাবিহা জামান শশী

‘বঙ্গমাতা’র পোষ্টার

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবকে নিয়ে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বঙ্গমাতা সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির নাম ভূমিকায় অভিনয় করেছেন গুণী অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। খোরশেদ বাহারের উপন্যাস অবলম্বনে সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন নাসরীন মোস্তাফা। পরিচালনা করেছেন গৌতম কৈরী। বছরের শুরুর দিকে শুটিং হয়েছে। ২৮ মিনিটের সিনেমাটি এখন মুক্তির অপেক্ষায়। এরই মধ্যে প্রকাশ পেয়েছে সিনেমার পোস্টার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক মুজিব: একটি জাতির রূপকার সিনেমায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয়ের জন্য অডিশনও দিয়েছিলেন জ্যোতিকা জ্যোতি। তবে সেবার সিনেমাটিতে চরিত্রে অভিনয় করা হয়নি তার। নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে স্ট্যাটাসও দিয়েছিলেন জ্যোতি। এবার বঙ্গমাতা স্বল্পদৈর্ঘ্য সিনেমায় অভিনয়ের মাধ্যমে তার সে আক্ষেপ কমেছে।

বঙ্গমাতা নিয়ে বলতে গিয়ে জ্যোতিকা জ্যোতি বলেন, বাংলাদেশের ইতিহাসের অন্যতম একজন মানুষ বঙ্গমাতা ফজিলাতুন নেছা। অবশ্যই তার চরিত্রে কাজ করা আনন্দের। কাজটা করতে গিয়ে বঙ্গমাতার চরিত্র সম্পর্কে আরো ভালোভাবে জানতে পেরেছি। বঙ্গমাতার ছবি, লেখা আর তার সম্পর্কিত প্রত্যেকটি বিষয় জেনে প্রস্তুতি নিয়েছি। ওনাকে যারা দেখেছেন তাদের সঙ্গে কথা বলে চরিত্র সম্পর্কে আরো ভালো ধারণা নিয়েছি। আমরা যত্নসহকারে কাজটা করার সর্বোচ্চ চেষ্টা করেছি। এমন ঐতিহাসিক একটি কাজে যুক্ত হতে পেরে ভালো লাগছে। এটা নিঃসন্দেহে অসাধারণ একটি অভিজ্ঞতা। বছরের শুরুতে ঢাকা মানিকগঞ্জে আমরা শুটিং করেছি।

স্বল্পদৈর্ঘ্য সিনেমাটি মুক্তির বিষয়ে জ্যোতিকা জ্যোতি আরো বলেন, এটি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সিনেমা। মাসেই সিনেমাটা মুক্তি পাবে। একাধিক টেলিভিশন চ্যানেল   বাংলাদেশের সব জেলার শিল্পকলা একাডেমিতে পর্যায়ক্রমে শো হতে থাকবে বঙ্গমাতার। বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানেও এটা দেখানোর পরিকল্পনা রয়েছে। মূলত

বিভিন্ন প্রতিষ্ঠানে আগস্টজুড়েই চলচ্চিত্রটি দেখানো হবে।

বাংলাদেশের মুক্তি সংগ্রামের ইতিহাসে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের অপরিসীম অবদান রয়েছে। বঙ্গমাতা স্বল্পদৈর্ঘ্য সিনেমায় উঠে আসবে শেখ ফজিলাতুন নেছা মুজিবের ছোটবেলা থেকে ১৫ আগস্ট পর্যন্ত বিভিন্ন সময়ের ঘটনা। আগামীকাল বঙ্গমাতার জন্মদিনে রাজধানীর শিল্পকলা একাডেমিতে প্রিমিয়ার হওয়ার কথা আছে সিনেমাটির।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন