রবিবার | আগস্ট ১৪, ২০২২ | ৩০ শ্রাবণ ১৪২৯  

টকিজ

বাড়ি হেরিটেজ সাইট করার দাবি কিশোরভক্তদের

ফিচার ডেস্ক

কিশোর কুমারের বাড়ি

ভক্তদের কালজয়ী সব গান উপহার দিয়েছিলেন কিশোর কুমার। ভক্তরাও তা ভোলেনি। তাই তো মৃত্যুর এত বছর পরেও কিশোরের জন্য পূজার ফুল নিয়ে তৈরি তার ভক্তরা।

আমার পূজার ফুল, এক পলকের একটু দেখা, আমার গুরুদক্ষিণা, জিন্দেগি এক সফর, রূপ তেরা মাস্তানা মতো অসংখ্য গান দিয়ে শ্রোতার মন জয় করেছেন কিশোর। গানের পাশাপাশি সিনেমাতেও অভিনয় করেছেন তিনি। গান, সিনেমা ব্যক্তিত্বের কারণে মানুষের কাছে তিনি অত্যন্ত প্রিয়। প্রিয় গায়কের জন্য মরণোত্তর ভারতরত্ন পুরস্কারের দাবি তুলেছে একদল কিশোরভক্ত। সেই সঙ্গে মধ্যপ্রদেশের খান্ডোয়ায় থাকা তার পৈতৃক বাড়িকে হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করারও দাবি তুলেছে তারা।

১৯২৯ সালের আগস্ট খান্ডোয়ায় জন্মগ্রহণ করেছিলেন কিশোর, ১৯৮৭ সালের ১৩ অক্টোবর মুম্বাইতে মৃত্যুবরণ করেন তিনি। জন্মবার্ষিকী সামনে রেখে খান্ডোয়ায় তিন দিনব্যাপী আয়োজন রাখে ভক্তরা। কিশোর প্রেরণা মঞ্চের সভাপতি রণবীর সিং ছাওয়াল জানান, দুই হাজারের বেশি পোস্টকার্ড প্রধানমন্ত্রীর অফিসে পাঠানো হয়েছে, সেখানে কিশোর কুমারের বাড়িটি হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করার আহ্বান জানানো হয়েছে, সেই সঙ্গে তাকে ভারতরত্ন পুরস্কার দেয়ার আহ্বান জানানো হয়েছে।

ছাওয়াল যোগ করেন, কিশোর কুমার প্রায়ই বলতেন যে তিনি খান্ডোয়ায় স্থায়ী হবেন আর সেখানে বসে তার প্রিয় খাবার দুধ-জালেবি খাবেন। খুবই দুর্ভাগ্যজনক, তার পৈতৃক বাড়িটি খুব খারাপ অবস্থায় পড়ে গেছে। বিশ্বব্যাপী তার ভক্তরা চায়, বাড়িকে হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করা হোক।

দেব কিশোরের নেতৃত্বাধীন লক্ষেৗভিত্তিক কিশোর কুমার অল ইন্ডিয়া গ্রুপ আহমেদাবাদভিত্তিক পরাগ মেহতা গ্রুপের দাবিও একই। পাশাপাশি মোরাদাবাদের তারিক কিশোর এবং পাটিয়ালার রাকেশ কোটিয়াও সচেতনতা তৈরিতে বেশ কাজ করছেন।

রণবীর সিং জানান, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি কিশোর কুমারের জন্মবার্ষিকীতে খান্ডোয়া সফরে যাবেন, কিন্তু তিনি যেতে পারেননি। কিশোর কুমারের জন্মদিন ঘিরে অনেক আয়োজনও করা হয়।

খান্ডোয়ার ডিস্ট্রিক্ট কালেক্টর জানান, সেখানে আগস্ট পর্যন্ত তিন দিনব্যাপী নানা আয়োজন রাখা হয়। তার মধ্যে জুম্বা নাচ, মানববন্ধন, খাবারের উৎসবের পাশাপাশি শেষ দিনে নিমাদি হিন্দি কবি সম্মেলনেরও আয়োজন করা হয়। এমনকি কিশোর কুমারের প্রতি শ্রদ্ধাঞ্জলি হিসেবে বাড়ির আঙিনায় রঙ্গোলি দেয়ারও আহ্বান জানানো হয়। এসবই কিশোরের প্রতি ভক্তদের পূজার ফুল।

 

সূত্র: হিন্দুস্তান টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন