শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৯ শ্রাবণ ১৪২৯  

দেশের খবর

জ্বালানি তেলের দাম বৃদ্ধি

বেনাপোলে পণ্যবাহী ট্রাক ভাড়া বাড়ল প্রায় ১০ হাজার টাকা

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে ট্রাক সংকট এবং ভাড়া অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ার কারণে বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি পণ্য পরিবহনের ক্ষেত্রে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। হঠাৎ ট্রাক ভাড়া বাড়ার কারণে ভারত থেকে আমদানিকৃত পণ্য দেশের বিভিন্ন স্থানে পাঠাতে গিয়ে আমদানিকারক, পরিবহন এজেন্ট ও সিঅ্যান্ডএফ এজেন্টদের সমস্যায় পড়তে হচ্ছে।

জানা গিয়েছে, তেলের মূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ট্রাক মালিকরা ভাড়া অনেক বাড়িয়ে দিয়েছেন। আগে বেনাপোল থেকে পণ্যবাহী ট্রাকের ভাড়া ছিল ২০ হাজার থেকে সবোর্চ্চ ২৪ হাজার টাকা। শনিবার থেকে সেই ভাড়া নেয়া হচ্ছে ৩০ থেকে ৩২ হাজার টাকা।

ঢাকার নবাবপুরের তালুকদার ট্রেডার্সের আমদানিকারক ইকবাল আহমেদ বলেন,তার ব্যবসার জন্য প্রয়োজনীয় রাসায়নিক ভারত থেকে আসে। তার কয়েকটি পণ্যের চালান গত ৩ আগস্ট বেনাপোল বন্দরে এসেছে। বন্দরের সব আনুষ্ঠানিকতাও শেষ করেছেন। শনিবার ট্রাক ভাড়া করতে গিয়ে দেখতে পান, ভাড়া এক লাফে ১০ হাজার টাকার বেশি হয়ে গিয়েছে। অতিরিক্ত ট্রাক ভাড়ার কারণে তিনি মাল বেনাপোল বন্দর থেকে ফ্যাক্টরিতে নিতে পারছেন না।

একই কথা জানালেন ঢাকার কেরানীগঞ্জের রোজ ট্রেডিং নামের আমদানিকারক ফায়জুর রহমান। তিনি বলেন, অতিরিক্ত ট্রাক ভাড়ায় আমদানি করা প্রিন্টিং কালি ফ্যাক্টরিতে নিলে লাভ তো দূরে থাক, আসলও  থাকবে না।

বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতির সাধারণ সম্পাদক আজিম উদ্দিন গাজী বলেন, তেলের দাম বাড়লে স্বাভাবিকভাবেই ট্রাক ভাড়া বাড়বে। বর্তমান বাড়তি তেলে কমপক্ষে একটি ট্রাকে ১২ হাজার টাকার তেল বেশি লাগবে। সে হিসাব করেই ভাড়া বাড়ানো হয়েছে।

বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতির সভাপতি আতিকুজ্জামান সনি বলেন, আগে বেনাপোল থেকে ঢাকার বিভিন্ন স্থানে পণ্য পরিবহনে প্রতি ট্রাকের ভাড়া ছিল সর্বনিম্ন ২০ হাজার ও সর্বোচ্চ ২৪ হাজার টাকা। একই ট্রাকের ভাড়া এখন বেড়ে হয়েছে ৩০ থেকে ৩২ হাজার টাকা। একইভাবে কাভার্ডভ্যানের ভাড়া ২৫ হাজার থেকে বেড়ে হয়েছে ৪০ হাজার টাকা। অন্যদিকে বন্দরে ট্রাক ও কাভার্ডভ্যানের সংকটও তৈরি হয়েছে। ফলে বেনাপোল বন্দর থেকে সারাদেশে পণ্য পরিবহন কষ্টসাধ্য হয়ে পড়েছে।

বেনাপোল আমদানি-রফতানিকারক সমিতির সহসভাপতি আমিনুল হক বলেন, পরিবহন সংকটের জন্য ট্রাক ভাড়া এখন স্বাভাবিক সময়ের তুলনায় দ্বিগুণেরও বেশি হয়েছে। কাঁচাপণ্য নষ্ট হওয়ার আশঙ্কায় বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া দিয়ে পণ্য খালাস করে নিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন