শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯  

খবর

দুদিনের সফরে ঢাকায় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

নিজস্ব প্রতিবেদক

দুদিনের সফরে ঢাকা এসেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। আজ শনিবার বিকেল ৫টার দিকে তিনি ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন।  এসময় তাকে স্বাগত জানান কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক।

উল্লেখ্য, গত ২৮ জুলাই থেকে এশিয়ার কয়েকটি দেশ সফর শুরু করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। এরই মধ্যে উজবেকিস্তানসহ তিনটি দেশ সফর করেছেন। সফরের অংশ হিসেবে আজ বাংলাদেশে এলেন তিনি। আগামীকাল রোববার বাংলাদেশ সফর শেষে তার মঙ্গোলিয়ায় যাওয়ার কথা রয়েছে।

এছাড়া আগামীকাল বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। দ্বিপক্ষীয় এ বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে ওয়াং ইর।

দুদিনের সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে একাধিক সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষর হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে এ সংক্রান্ত তালিকা এখনো চূড়ান্ত হয়নি। জানা গিয়েছে, স্মারক চুক্তিতে সাংস্কৃতিক, সামাজিক ও অর্থনৈতিক নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বিষয়গুলো স্থান পাবে। 

মার্কিন প্রতিনিধি পরিষদের মুখপাত্র ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর এ বিষয়টি ঘিরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে দ্বন্দ্ব নতুন রূপ নিয়েছে। ফলে এমন সময়ে ওয়াং ই’র এ সফরকে সংশ্লিষ্টরা বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন