শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯  

আন্তর্জাতিক খবর

জাপানের মন্ত্রিসভায় রদবদলের ঘোষণা

বণিক বার্তা অনলাইন

তাইওয়ানের উত্তেজনা, কভিড-১৯ এবং মুল্যস্ফীতিসহ ক্রমবর্ধমান সমস্যা মোকাবেলায় আগামী সপ্তাহে জাপানের মন্ত্রিসভায় রদবদল আসছে। শনিবার হিরোশিমা শহরে বিশ্বের প্রথম পারমাণবিক বোমা হামলার ৭৭ তম বার্ষিকীর স্মরণে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তিনি বলেন, চলমান সংকটের বিষয় বিবেচনা করে যত তাড়াতাড়ি সম্ভব আমাদের একটি নতুন পদ্ধতি গঠন শুরু করা প্রয়োজন। খবর রয়টার্স।


কিশিদার ক্ষমতাসীন জোটের অংশীদার ‘কোমেইতো পার্টি’র নেতা নাতসুও ইয়ামাগুচি শনিবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, প্রধানমন্ত্রী তাকে জানিয়েছে বুধবার মন্ত্রিসভা রদবদলের ঘোষণা করা হবে। তিনি বলেন, কিশিদা তার মন্ত্রিসভা পরিবর্তনের কোন বিশদ বিবরণ দেননি।


তবে জাপানের স্থানীয় পত্রিকা ‘ডেইলি  ইয়োমিউরি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্ভবত স্বাস্থ্যগত সমস্যার কারণে প্রতিরক্ষা মন্ত্রী নোবুও কিশিকে রদবদল করবেন। কারণ সাম্প্রতিক সময় তাইওয়ান এবং চীনের উত্তেজনার কারণে প্রতিরক্ষা মন্ত্রনালয় গুরুত্বপূর্ণ হয়ে ওঠেছে।


শিনজো আবের মৃত্যুর দুই দিন পর জুলাইয়ে অনুষ্ঠিত নির্বাচনে কিশিদার রক্ষণশীল জোট সরকার পার্লামেন্টের উচ্চকক্ষে সংখ্যাগরিষ্ঠতা বৃদ্ধি করার পর এই রদবদলের পরিকল্পনা হয়। ৬৩ বছর বয়সি আবের ছোট ভাই নোবুও কিশি ২০২০ সালের সেপ্টেম্বর থেকে প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন।


শুক্রবার জিজি সংবাদ সংস্থা জানিয়েছে, অর্থমন্ত্রী শুনিচি সুজুকিকে বহাল রাখা হবে এবং শিল্পমন্ত্রী কোইচি হাগিউদাকে রাখা হতেও পারে আবার অন্য কোনো গুরুত্বপূর্ণ পদে স্থানান্তরও করতে পারে।


ইয়োমিউরিও জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি এবং প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো, সেইসাথে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) ভাইস প্রেসিডেন্ট তারো আসো এবং মহাসচিব তোশিমিতসু মোতেগিও সম্ভবত তাদের পদে থাকবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন