শুক্রবার | আগস্ট ১৯, ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯  

আন্তর্জাতিক খবর

তাইওয়ানের মূল ভূখন্ডে হামলার মহড়া চালিয়েছে চীন

চীন তাইওয়ানের মূল ভূখন্ডে হামলার মহড়া চালিয়েছে বলে দাবি করেছে তাইওয়ান। স্থানীয় সময় শনিবার মূল ভূখন্ডে হামলার এ মহড়া চালানোর সময়ে চীনের যুদ্ধ বিমান ও জাহাজগুলো শক্তি প্রদর্শনের মাধ্যমে তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করেছে বলেও জানিয়েছে দেশটি। খবর দ্য স্ট্রেইটস টাইমস।   

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, চীনের মহড়ার পাল্টা প্রতিক্রিয়ায় তাইওয়ানের সেনাবাহিনী রেডিও সতর্কতা জারি করেছে। পাশাপাশি বিমান ও নৌ জাহাজের মাধ্যমে টহল কার্যক্রম এবং স্থল সীমানায় মিসাইল সিস্টেম অব্যাহত রেখেছে। শুক্রবার চীনের ৬৮টি যুদ্ধবিমান ও ১৩টি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করেছে।  

এর আগে এশিয়া সফরের অংশ হিসেবে চীনের হুঁশিয়ারি সত্ত্বেও গত মঙ্গলবার রাতে তাইওয়ান সফরে যান মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। এদিকে পেলোসির তাইওয়ান ত্যাগের পরই বৃহস্পতিবার দেশটি ঘিরে সামরিক মহড়া শুরু করে চীন। শুরু হওয়া মহড়াটি চীনের সর্বকালের সর্ববৃহৎতম সামরিক মহড়া বলে জানা গিয়েছে।

এরই মধ্যে পেলোসির সফরের কড়া প্রতিক্রিয়া দেখাতে শুরু করেছে চীন। তাইওয়ান প্রণালিতে ব্যাপক সামরিক মহড়া চালিয়ে যাওয়ায় ওয়াশিংটনের সঙ্গে গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে সহযোগিতা স্থগিত করার ঘোষণা দিয়েছে বেইজিংচীন তাইওয়ানকে তাদের ভূখন্ডের অংশ বলে দাবি করে। আর সেই ভূখন্ডে সম্প্রতি ন্যান্সি পেলোসির সফরকে কেন্দ্র করে দুই পরাশক্তি চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরো অবনতি ঘটেছে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন