রাঙ্গামাটি থেকে ছাড়ছে না আন্তঃজেলার বাস, ভোগান্তিতে মানুষ

বণিক বার্তা প্রতিনিধি, রাঙ্গামাটি

হঠাৎ করেই দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করা হয়েছে। গতকাল শুক্রবার রাতে সরকারের এমন সিদ্ধান্তের পর আজ শনিবার সকাল থেকে রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়ক, রাঙ্গামাটি-খাগড়াছড়ি ও রাঙ্গামাটি-বান্দরবান সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। পূর্ব ঘোষণা ছাড়াই বাস বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন এ তিন সড়কে চলাচলকারী যাত্রীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সরকার গতকাল রাতে জ্বালানি বিভাগের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিজেল ও কেরোসিন লিটার প্রতি ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা করার ঘোষণা দেয়। আবার অকটেনে ৪৬ টাকা দাম বাড়িয়ে করা হয় ১৩৫ টাকা। এছাড়া পেট্রল লিটার প্রতি ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে শনিবার সকাল থেকেই চট্টগ্রাম-খাগড়াছড়ি-বান্দরবানগামী কোন বাস রাঙ্গামাটি থেকে ছেড়ে যায়নি। তাই জরুরি কাজে চট্টগ্রামসহ আশপাশের জেলায় যাতায়াতকারী স্থানীয় মানুষ ও পর্যটকরা পড়েছেন বিপাকে।

সরেজমিন ঘুরে দেখা গিয়েছে, জেলা শহরের রিজার্ভ বাজার নতুন বাস স্ট্যান্ড, বনরূপা, কলেজগেইট কাউন্টারসহ চট্টগ্রামগামী পাহাড়িকা পরিবহনের সব কাউন্টারই বন্ধ রয়েছে। চট্টগ্রামগামী লোকাল গণপরিবহন দ্রুতযান সার্ভিসসহ খাগড়াছড়ি-বান্দরবানের লোকাল বাসও বন্ধ রয়েছে। তবে কাউন্টার বন্ধ থাকায় সংশ্লিষ্টদের কাছ থেকে কিছু জানা যায়নি।

অকটেনের দাম বাড়ায় জেলা শহরের একমাত্র অভ্যন্তরীণ যোগাযোগ মাধ্যম সিএনজিচালিত অটোরিকশার যাত্রীদের সঙ্গেও চালকরা বাকবিতণ্ডায় জড়াচ্ছেন। ভাড়া নিয়ে ঝামেলার জেরে অনেককে রাস্তার মাঝখানেই নামিয়ে দিচ্ছেন চালকরা। এতে বিপাকে পড়েছেন পাহাড়ি এ জেলার সাধারণ মানুষ।

চট্টগ্রামগামী মো. ওয়াহিদ নামের এক শিক্ষার্থী জানান, আজ চট্টগ্রামে রেল বিভাগের নিয়োগ পরীক্ষা। রাঙ্গামাটি থেকে অনেক চাকরিপ্রত্যাশী চট্টগ্রামে যাওয়ার জন্য বাস বন্ধ হয়ে পড়ায় বিপদে পড়েছেন। এখন সিএনজিঅটোরিকশা চালকরাও বাড়তি ভাড়া চাইছেন।

রাঙ্গামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান জানান, জ্বালানি তেলের দাম বাড়বে, বিষয়টি ওরা (পরিবহন কর্তৃপক্ষ) জানতো। এমন তো হওয়ার কথা না। বিষয়টি দুঃখজনক। আমি দেখছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন