পুলিশপ্রধানদের সম্মেলন

যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি

নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘ আয়োজিত পুলিশপ্রধানদের সম্মেলনে (ইউএনকপস) অংশ নিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যাচ্ছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদসহ ছয়জনের একটি প্রতিনিধি দল। গত বৃহস্পতিবার বিষয়ে একটি সরকারি আদেশ (জিও) জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

আদেশে বলা হয়েছে, জাতিসংঘ সদর দপ্তরে ৩১ আগস্ট থেকে সেপ্টেম্বর পুলিশপ্রধানদের তৃতীয় সম্মেলন হবে। মন্ত্রী আইজিপির সঙ্গে থাকা প্রতিনিধি দলের বাকি চার সদস্য হলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব আবু হেনা মোস্তফা জামান, স্বরাষ্ট্রমন্ত্রীর একান্ত সচিব মু. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ উপমহাপরিদর্শক নাসিয়ান ওয়াজেদ সহকারী পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ মাসুদ আলম।

সম্মেলনে অংশ নিতে তারা ৩০ আগস্ট বা তার কাছাকাছি সময়ে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়বেন। সেখান থেকে সেপ্টেম্বর বা তার কাছাকাছি সময়ে ঢাকার উদ্দেশে রওনা হবেন বলে আদেশে উল্লেখ করা হয়েছে। আদেশে আরো বলা হয়েছে, সফর ট্রানজিটের সময় তারা কর্মরত হিসেবে গণ্য হবেন।

বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফ মাহমুদ অপু বণিক বার্তাকে বলেন, জাতিসংঘের সম্মেলনে যোগ দিতে আইজিপির নামে একটি আমন্ত্রণপত্র এসেছে। সে আলোকে সম্মেলনে অংশগ্রহণের প্রস্তুতি হিসেবে মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে। ভিসা আবেদনের বিষয়টি প্রক্রিয়াধীন।

গত বছরের ১০ ডিসেম্বর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব) এবং এই বাহিনীর সাবেক-বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার আওতায় আসা কর্মকর্তাদের মধ্যে র্যাবের সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদও রয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন