এমপিও সংক্রান্ত আপিল

শুনানির ফল প্রকাশ হবে ১৫ দিনের মধ্যে

নিজস্ব প্রতিবেদক

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের অধীন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল কলেজ) জনবল কাঠামো এবং এমপিও সংক্রান্ত আপিল শুনানি অনুষ্ঠিত হয়েছে। শুনানির ফল আগামী ১৫ দিনের মধ্যে প্রকাশ করা হবে। গতকাল বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের তথ্য নিশ্চিত করেন।

মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে, এমপিওভুক্তিতে বাদ পড়া স্কুল-কলেজের আপিল আবেদনের শুনানি আগস্ট থেকে শুরু হয়েছে। শুনানি শেষ হয় বৃহস্পতিবার। শুনানিতে মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক উপস্থিত থেকে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের বক্তব্য শুনেছেন। তিনি আপিল শুনানি সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

সারা দেশের বিভিন্ন স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল কলেজ) এমপিওভুক্তির জন্য গত বছরের ৩০ সেপ্টেম্বর গণবিজ্ঞপ্তি জারি করা হয়। এতে অনলাইনে ১০-৩১ অক্টোবর পর্যন্ত আবেদন গ্রহণের সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়। অনলাইনে মোট হাজার ৭২৯টি আবেদন পাওয়া যায়।

যাচাই-বাছাই শেষে গত জুলাই ৬৬৬টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, হাজার ১২২টি মাধ্যমিক বিদ্যালয়, ১৩৬টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ১০৯টি উচ্চ মাধ্যমিক কলেজ ১৮টি ডিগ্রি কলেজসহ মোট হাজার ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আদেশ জারি করা হয়। বাকি হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যোগ্য বিবেচিত হয়নি। যেসব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার জন্য যোগ্য হিসেবে বিবেচিত হয়নি, সেসব শিক্ষাপ্রতিষ্ঠানের কাছ থেকে নীতিমালার ১৬. ধারা অনুযায়ী আপিল আবেদনের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আপিল আবেদন গ্রহণের সময়সীমা নির্ধারিত ছিল ২১ জুলাই পর্যন্ত।

প্রকাশিত বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে সারা দেশ থেকে মোট হাজার ৭২৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের আপিল আবেদন পাওয়া যায়। এর মধ্যে আপিল শুনানিতে হাজার ৫৫৪টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নেয় এবং ১৭১টি শিক্ষাপ্রতিষ্ঠান আপিল শুনানিতে অনুপস্থিত থাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন