কোস্টগার্ডের অফিশিয়াল পোশাক পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক

এত দিন কোস্টগার্ডের সদস্যরা নেভি ব্লু রঙের পোশাক পরলেও এখন থেকে কমব্যাট ড্রেস হবে অফিশিয়াল পোশাক। গতকাল দুপুরে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে কোস্টগার্ডের নতুন পোশাকের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। সময় কোস্টগার্ডের সদস্যরা নতুন পোশাকে স্বরাষ্ট্রমন্ত্রীকে ফুল দিয়ে বরণ করে নেন।

এর আগে ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে বেলা সোয়া ১টার দিকে ভাসানচরের হেলিপ্যাডে অবতরণ করে স্বরাষ্ট্রমন্ত্রীকে বহন করা হেলিকপ্টারটি। সময় কোস্টগার্ডের পক্ষ থেকে তাকে ফুল দিয়ে

বরণ এবং গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর তিনি বাংলাদেশ কোস্টগার্ডের নতুন পোশাকের উদ্বোধন করেন তাদের ড্রোনিং সিস্টেম চালু করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, রোহিঙ্গাদের নিরাপত্তায় ভাসানচরকে ড্রোন ক্যামেরার আওতায় আনা হয়েছে। ড্রোন দিয়ে কোস্টগার্ড সব কিছু মনিটরিং করবে। তাদের হাতে সব দায়িত্ব দেয়া হয়েছে। আমরা চাই, রোহিঙ্গারা যেন নির্ভয়ে এখানে বসবাস করতে পারে। মিয়ানমারে ফেরত যাওয়ার আগ পর্যন্ত তাদের নিরাপত্তায় সব ব্যবস্থা নিয়েছে সরকার।

সময় ভাসানচরের প্রকল্প পরিচালক এম রাশেদ সাত্তার, নোয়াখালীর জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান, পুলিশ সুপার মো. শহীদুল ইসলামসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া তিনি বাংলাদেশ কোস্টগার্ডের সমুদ্র মহড়া পরিদর্শন করেন। কোস্টগার্ডে জাহাজ তাজউদ্দীনে উপস্থিত থেকে তিনি মহড়া পরিদর্শন করেন। পরে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় কোস্টগার্ডকে আমরা শক্তিশালী করেছি, সক্ষমতা বৃদ্ধি করেছি, জনবল বৃদ্ধি করেছি। এছাড়া কোস্টগার্ডকে আধুনিক যন্ত্রপাতি দিয়ে সজ্জিত করা হয়েছে। আমরা বলতে পারি কোস্টগার্ডের সক্ষমতা দিন দিন বাড়ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের পূর্ব দক্ষিণ অঞ্চলে কোস্টগার্ড শুধু সমুদ্রবন্দরই নয়, তারা সব ধরনের নিরাপত্তায় কাজ করছে। মানব মাদক পাচার রোধে সফল ভূমিকা রাখছে।

সময় জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল আশরাফুল হক চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন