শুক্রবার | আগস্ট ১৯, ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯  

খবর

চলতি মাসের দ্বিতীয়ার্ধে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

আগস্টের দ্বিতীয়ার্ধে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল দক্ষিণ-পূর্বাঞ্চলে মৌসুমি ভারি বৃষ্টিপাত হতে পারে। কারণে এসব অঞ্চলের কিছু স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যার আশঙ্কা রয়েছে। গতকাল আবহাওয়া অধিদপ্তরের মাসিক পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগস্টে বঙ্গোপসাগরে এক থেকে দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। মাসে দেশের উত্তর মধ্যাঞ্চলে এক থেকে দুইদিন বিজলিসহ মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারা দেশে তিন-চারদিন হালকা বজ্রঝড় হতে পারে।

এছাড়া মাসে দেশে বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। মাসে দিন রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, জুলাইয়ের মতো আগস্টেও স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

চলতি মাসে মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার পাশাপাশি দিন রাতের তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। মাসে সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে সিলেটে। দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে চট্টগ্রামে। এদিকে সেপ্টেম্বরে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি মৌসুমি নিম্নচাপ সৃষ্টি হতে পারে।

জুলাইয়ে সারা দেশে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে, তবে সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে , ১৯-২০, ২৩-২৫ ৩০-৩১ জুলাই দেশের অনেক স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়। সময় সিলেট, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হয়। মাসে সিলেটে ১৬ জুলাই সর্বোচ্চ বৃষ্টিপাত ১৬৩ মিলিমিটার রেকর্ড করা হয়।

আবহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে, মৌসুমি বায়ু দুর্বল থাকায় মাসে পশ্চিমা লঘুচাপের সঙ্গে পুবালি বায়ুপ্রবাহের সংযোগ ঘটায় ২২-২৪ ৩০-৩১ জুলাই সারা দেশে বিচ্ছিন্নভাবে প্রবল বজ্রপাত বিজলি চমকানো এবং অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হয়েছে। বায়ুমণ্ডলে পর্যাপ্ত জলীয় বাষ্পের উপস্থিতি, প্রখর সূর্যকিরণ এবং সর্বোপরি মৌসুমি বায়ু দুর্বল থাকার কারণে , -২১, ২৩ ২৯ জুলাই রাজশাহী, রংপুর, ঢাকা, সিলেট বিভাগ এবং কুমিল্লা নোয়াখালী অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যায়। মাসে দেশের আট বিভাগের মধ্যে স্বাভাবিক বৃষ্টি হয়েছে শুধু সিলেট বিভাগে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন