শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯  

শিল্প বাণিজ্য

বাংলাদেশ ও তুরস্কের মধ্যে সম্পর্ক জোরদারে বিজনেস ফোরাম গঠিত

বণিক বার্তা ডেস্ক

দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার পারস্পরিক সম্ভাবনাকে সর্বোচ্চ পর্যায়ের উন্নীত করতে বাংলাদেশ তুরস্ক বিজনেস ফোরাম (বিটিবিএফ) গঠিত হয়েছে। দুদেশের ব্যবসায়ীদের প্রচেষ্টায় বাংলাদেশের ১১টি তুরস্কের ছয়টি কোম্পানি এক হয়ে ফোরামটি গঠন করেছে। উদ্ভাবনী ব্র্যান্ডিং অংশীদারত্ব গড়ার মাধ্যমে বাংলাদেশ তুরস্ককে আরো কাছাকাছি নিয়ে আসার জন্য একটি শীর্ষস্থানীয় ব্যবসায়িক প্লাটফর্মে পরিণত হতে চায় সদ্য প্রতিষ্ঠিত বিজনেস ফোরাম।

সম্প্রতি ঢাকায় তুর্কি দূতাবাস আয়োজিত এক সভায় গঠন করা বিটিবিএফের চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ভাইস চ্যান্সেলর রুবানা হক। কে খান অ্যান্ড কোম্পানি লিমিটেডের ইসি অব বোর্ডের চেয়ারম্যান সালাহউদ্দিন কাসেম খান নির্বাচিত হয়েছেন কো-চেয়ারপারসন। কাজী ফার্মস গ্রুপের প্রতিষ্ঠাতা এমডি কাজী জাহেদুল হাসান বিটিবিএফের ডেপুটি চেয়ারপারসন এবং ইউনাইটেড আয়গাজ এলপিজি লিমিটেডের সিইও এরকুমেন্ট পোলাত সংগঠনের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিটিবিএফের প্রতিষ্ঠাতা অন্য সদস্যরা হলেন বিএসআরএমের চেয়ারম্যান আলী হোসেন আকবর আলী, স্কয়ার গ্রুপের প্রধান অংশীদার অঞ্জন চৌধুরী, বেঙ্গল গ্রুপ লিমিটেডের চেয়ারম্যান বেঙ্গল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আবুল খায়ের লিটু, কসমস গ্রুপের প্রতিষ্ঠাতা এমডি এনায়েতুল্লাহ খান, সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের সিইও এমডি মোহাম্মদ হানিফা মোহাম্মদ ফাইরোজ, ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান এমডি মঈনুদ্দিন হাসান রশিদ, এমএম ইস্পাহানি লিমিটেডের চেয়ারম্যান এমডি মির্জা সালমান ইস্পাহানি, আকিজ গ্রুপের চেয়ারম্যান এসকে নাসির উদ্দিন, বাংলাদেশে তুর্কি এয়ারলাইনসের কান্ট্রি ম্যানেজার এমরাহ কারাকা, আরসেলিকের টেকনোলজি অ্যান্ড ইনোভেশন ডিরেক্টর হাকান আলতিনিস্ক, এনকেওয়াই আর্কিটেক্টস অ্যান্ড ইঞ্জিনিয়ার্সের প্রশাসনিক আর্থিক বিশেষজ্ঞ মেহমেত ইলদিজ, ইপিআইকে হোল্ডিংয়ের নির্মাণ সমন্বয়ক মুহাম্মদ চাগরি উনাল এবং এলসিওয়াইকিকির কান্ট্রি ডিরেক্টর ওজগুর তুর্ক।

গতকাল তুর্কি দূতাবাস জানায়, বিটিবিএফ দ্বিপক্ষীয় বাণিজ্য, বিনিয়োগ সাংস্কৃতিক মিথস্ক্রিয়ার জন্য সহযোগিতা বাড়াবে এবং বাংলাদেশ তুরস্কের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নে একটি অ্যাডভোকেসি প্লাটফর্ম হিসেবে কাজ করবে। প্রসঙ্গে বিটিবিএফের চেয়ারপারসন . রুবানা হক বলেন, এই ফোরামটি যেন দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার, সংযোগ ত্বরান্বিত সম্ভাবনাকে সর্বোচ্চ পর্যায়ে নিতে পারে সে লক্ষ্যেই কাজ করা হবে। বাণিজ্য, বিনিয়োগ সাংস্কৃতিক কর্মকাণ্ড নিয়ে ওয়ার্কিং গ্রুপের মাধ্যমে কার্যক্রম সম্পাদনের জন্য শিগগিরই বিটিবিএফকে আইনি কাঠামোর মাধ্যমে শক্তিশালী করা হবে। বিশেষজ্ঞ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতা বিকাশের জন্য সংগঠনটির সচিবালয়ের মধ্যে গঠন করা হবে একটি গবেষণা ডেটা সেল। সেই সঙ্গে বিটিবিএফের সদস্যপদ নেতৃত্ব কাঠামোতে জেন্ডার সমতা উৎসাহিত করা হবে।

ঐতিহাসিক, সাংস্কৃতিক ধর্মীয় দিক থেকে বাংলাদেশের সঙ্গে তুরস্কের বন্ধন বেশ দৃঢ়। তুরস্কের অনেক পণ্যই এদেশে বেশ সমাদৃত হচ্ছে। একইভাবে তুরস্কেও বিস্তৃত হচ্ছে বাংলাদেশের পণ্যের বাজার। দুদেশের বাণিজ্য সম্পর্ককে আরো দৃঢ় করতে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান। এজন্য দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধি, সাংস্কৃতিক খাতভিত্তিক অভিজ্ঞতা বিনিময়সহ নানামুখী উদ্যোগে আগ্রহ রয়েছে দেশটির।

তুরস্ক বেশ কয়েক বছর ধরে বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ পাট আমদানি করছে। সামনের দিনগুলোয় ওষুধসহ বিভিন্ন কৃষিপণ্যও আমদানির কথা ভাবছে। এছাড়া জাহাজ নির্মাণ, এগ্রো ইন্ডাস্ট্রি, ওষুধসহ বিভিন্ন খাতে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করাও আগ্রহ দেখিয়েছে। এরই মধ্যে বাংলাদেশের ইলেকট্রনিক হোম অ্যাপ্লায়েন্স এবং জ্বালানি খাতে দেশটির দুটি কোম্পানি বিনিয়োগ করেছে। পাশাপাশি কৃষি বা অকৃষি পণ্যের অন্যতম বড় সরবরাহকারী দেশ তুরস্কের পেঁয়াজ, মসুর ডাল, অলিভ অয়েলসহ বিভিন্ন পণ্য কেনার ব্যাপারে বাংলাদেশের আমদানিকারকরা বেশ আগ্রহ দেখাতে শুরু করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন