শুক্রবার | আগস্ট ১৯, ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯  

টেলিকম ও প্রযুক্তি

আইপ্যাডওএস ১৬ এর উন্মোচনও পেছাল অ্যাপল

বণিক বার্তা ডেস্ক

সেপ্টেম্বরে আইফোনের জন্য আইওএস১৬ উন্মোচন করেছে অ্যাপল। তবে আইপ্যাড ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ রয়েছে। কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি আইপ্যাডওএস১৬ উন্মোচনের সময় পিছিয়েছে। খবর গিজ চায়না।

অ্যাপল বরাবরই আইওএসের নতুন ভার্সন বাজারে উন্মোচনের পর পরই আইপ্যাডওএস উন্মোচন করে থাকে। তবে সম্প্রতি প্রাপ্ত তথ্যানুযায়ী চলতি বছর সে ধারায় বাধা তৈরি হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে বিভিন্ন সূত্রের বরাতে ব্লুমবার্গের মার্ক গুরম্যান জানান, আইওএস১৬ আইপ্যাডওএস১৬ উন্মোচনে প্রতিষ্ঠানটির আলাদা সময়সীমা রয়েছে।

পারতপক্ষে অ্যাপল আইওএস১৬ উন্মোচনের এক মাস পর আইপ্যাডওএস১৬ উন্মোচনের পরিকল্পনা গ্রহণ করেছে। সেপ্টেম্বরে আইফোন ১৪এস-এর সঙ্গে নতুন অপারেটিং সিস্টেমটি পাওয়া যাবে। তবে অক্টোবরের আগে আইপ্যাডওএস বাজারে পাওয়া যাবে না।

মার্ক গুরম্যানের তথ্যানুযায়ী, ফিচারটি আইপ্যাডে একই সঙ্গে একাধিক অ্যাপ চালু ব্যবহারের সুবিধা দিয়ে থাকে। তবে সমস্যা হচ্ছে গত কয়েক মাসে যারা ফিচারটির বেটা ভার্সন ব্যবহার করেছে তারা এটিকে ত্রুটিযুক্ত বিভ্রান্তিকর বলে অভিহিত করেছে।

 গুরম্যানের ভাষ্য, আইফোনে স্টেজ ম্যানেজার নিয়ে ব্যবহারকারীদের যে অভিমত সেটি আইপ্যাপেড বিরূপ প্রভাব ফেলবে। কেননা এমওয়ান চিপের আইপ্যাডগুলোতেই শুধু আইপ্যাডওএস১৬ কাজ করবে। ফিচারটি আইপ্যাডকে ল্যাপটপের অন্যতম বিকল্প হিসেবে জায়গা করে নেবে। তাই অ্যাপল ফিচারটি আনুষ্ঠানিকভাবে চালু করার আগে এর সব সমস্যা সমাধান করতে চায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন