শুক্রবার | আগস্ট ১৯, ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯  

টেলিকম ও প্রযুক্তি

চিপ প্যাকেজিং ও অ্যাসেম্বলি কারখানা

ইতালির সঙ্গে চুক্তির চূড়ান্ত পর্যায়ে ইন্টেল

বণিক বার্তা ডেস্ক

উন্নত সেমিকন্ডাক্টর প্যাকেজিং অ্যাসেম্বলির জন্য নতুন কারখানা স্থাপনে ইন্টেলের সঙ্গে ৫০০ কোটি ডলারের একটি চুক্তি সম্পন্নের চূড়ান্ত পর্যায়ে রয়েছে ইতালি। বিষয়ে অবগত দুটি সূত্রে তথ্যটি জানা গিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সে প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, ইউরোপজুড়ে চিপ উৎপাদন, প্যাকেজিং অ্যাসেম্বলির জন্য যুক্তরাষ্ট্রের চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠানটি চলতি বছর হাজার ৮০০ কোটি ডলার বিনিয়োগের যে ঘোষণা দিয়েছে তার অংশ হিসেবে নতুন চুক্তি সম্পন্ন হতে যাচ্ছে। ইউরোপকে মূলত চিপের জন্য এশিয়ার সরবরাহকারীদের ওপর নির্ভর করতে হয়। নির্ভরতা কমাতে চলমান সংকটের কারণে ক্ষতিগ্রস্ত গাড়ি উৎপাদন খাতের পুনরুদ্ধারের লক্ষ্যেই চুক্তির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নাম না প্রকাশ করার শর্তে সূত্র দুটি জানায়, আগামী ২৫ সেপ্টেম্বর জাতীয় নির্বাচনের আগে ইতালির বিদায়ী প্রেসিডেন্ট মারিও দ্রাঘি আগস্টের শেষ নাগাদ একটি চুক্তি শেষ করার বিষয়ে কাজ করছিলেন। সূত্রগুলো এর আগে রয়টার্সকে জানায়, ইতালিতে ইন্টেল যে বিনিয়োগের পরিমাণ নির্ধারণ করেছে রোম তার ৪০ শতাংশ দিতে প্রস্তুত। প্রথম পর্যায়ে ৫০০ কোটি ডলার হলেও ভবিষ্যতে তা বাড়তে থাকবে।

চুক্তির বিষয়ে দ্রাঘির অফিস ইন্টেলের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। কারখানায় ব্যাপক উৎপাদনের জন্য সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। ইন্টেল ইতালির সরকার কারখানার জন্য দুটি স্থান নির্বাচন করেছে।

 সূত্রগুলো জানায়, এর মধ্যে একটি পাইডমন্ট ভেনেটোর উত্তরাঞ্চলে অবস্থিত। তবে কারখানাটি ঠিক কোথায় স্থাপন করা হবে সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানানো হয়নি।

তথাকথিত চিপ আইনের অধীনে নতুন সেমিকন্ডাক্টর উৎপাদন কারখানা স্থাপনে চলতি বছরের শুরুতে ইউরোপিয়ান কমিশন জানিয়েছিল, সরকারি বেসরকারি পর্যায়ে সংস্থাটি ২০৩০ সাল নাগাদ হাজার ৫০০ কোটি ইউরো বিনিয়োগের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন