বাড়ল জ্বালানি তেলের মূল্য, অকটেন ১৩৫, পেট্রল ১৩০

নিজস্ব প্রতিবেদক

প্রতি লিটার অকটেন ১৩৫ ও পেট্রল ১৩০ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। একই সঙ্গে ডিজেল ও কেরোসিনের মূল্য ১১৪ নির্ধারণ করা হয়। আজ শুক্রবার রাতে এ প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি গণমাধ্যমকে জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য বাংলাদেশের তুলনায় অনেক বেশি হওয়ায় দেশের বাজারেও মূল্য পুণঃনির্ধারণ করা হয়েছে। প্রেট্টোলিয়াম করপোরেশন (বিপিসি), ইস্টার্ন রিফাইনারী লিমিটেডে (ইআরএল) পরিশোধিত এবং আমদানি বা ক্রয়কৃত ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রলের মূল্য সমন্বয় করে ভোক্তা পর্যায় এটি নির্ধারণ করা হয়।

এখন থেকে প্রতি লিটার অকটেন কিনতে লাগবে ১৩৫ টাকা। এক লিটার পেট্টল দাম ১৩০ টাকা। এছাড়া ডিজেল ও কেরোসিন কিনতে লিটারে ১১৪ টাকা করে দিতে হবে। অর্থাৎ একলাফে ৪৪ টাকা বাড়ল পেট্রলের দাম।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ মন্ত্রণালয় জানায়, আজ রাত ১২টা থেকেই এটি কার্যকর হবে। প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জনবান্ধব আওয়ামী লীগ সরকার সব সময় আমজনতার স্বস্তি ও স্বাচ্ছন্দ্য বিবেচনা করে সিদ্ধান্ত নেয়। যতদিন সম্ভব ছিল ততদিন সরকার জ্বালানি তেলের মূল্য বাড়ানোর চিন্তা করে নাই। অবস্থার পরিপ্রেক্ষিতে অনেকটা নিরুপায় হয়েই কিছুটা এডজাস্টমেন্টে যেতে হচ্ছে। ২০১৬ সালের এপ্রিল মাসে সরকার জ্বালানি তেলের মূল্য কমিয়ে দিয়েছিল। পরিস্থিতি স্বাভাবিক হলে সে অনুযায়ী জ্বালানি তেলের মূল্য পুনঃবিবেচনা করা হবে।

সবশেষ গত বছরের নভেম্বরে জ্বালানি তেলের দাম বাড়িয়েছিল সরকার। তখন প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১৫ টাকা বাড়িয়ে দাম নির্ধারণ করা হয়েছিল ৮০ টাকা। তার আগে এ দুই জ্বালানি তেলের দাম ছিল লিটারে ৬৫ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন