শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯  

খবর

মোংলায় পৌঁছেছে রামপাল বিদ্যুৎকেন্দ্রের প্রথম কয়লার চালান

বণিক বার্তা প্রতিনিধি, বাগেরহাট

ইন্দোনেশিয়া থেকে দেশে পৌঁছেছে রামপাল বিদ্যুৎকেন্দ্রের প্রথম কয়লার চালান। গতকাল বৃহস্পতিবার বিকালে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জেটিতে নোঙ্গর করেছে কয়লা বোঝাই তিনটি লাইটার জাহাজ। এর আগে ৩১ জুলাই বাংলাদেশী পতাকাবাহী এম ভি আকিজ হেরিটেজ নামের একটি জাহাজ ৫৪ হাজার ৬৫০ মেট্রিকটন কয়লা নিয়ে চট্টগ্রাম বন্দরে পৌছায়। সেখানে ১৮ হাজার ৬৫০ টন কয়লা খালাস করে ৩৬ হাজার টন কয়লা নিয়ে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উদ্দেশ্যে রওয়ানা দেয়। এরপর এটি মোংলা বন্দরে এসে পৌঁছায়।


আজ শুক্রবার সকাল থেকে এসব কয়লা খালাস শুরু হয়েছে বলে জানিয়েছেন রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) আনোয়ারুল আজীম। তিনি বলেন, কয়লা খালাসের কাজ শুরু হয়। এখন থেকে ধারাবাহিকভাবে এই বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি কয়লা আসবে। উৎপাদনে প্রস্তুত রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র। প্রকল্প কর্মকর্তাদের আশা, আগামী মাসের মধ্যেই পরীক্ষামূলক উৎপাদনে যেতে পারবে বিদ্যুৎকেন্দ্রটি। 


জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিংয়ের ব্যবস্থাপক মো. খন্দকার রিয়াজুল হক বলেন, গত ২০ জুলাই ইন্দোনেশিয়ার তানজুম ক্যাম্ফা বন্দর থেকে ৫৪ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা নিয়ে আকিজ হেরিটেজ জাহাজটি ছেড়ে আসে। এরপর ৩১ জুলাই চট্টগ্রাম বন্দরে জাহাজটি ভিড়ে সেখানে ১৮ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা খালাস করে। পরে ৩৬ হাজার টন কয়লা নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে জাহাজটি ছেড়ে আসে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন