শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯  

আন্তর্জাতিক খবর

ন্যান্সি পেলোসিকে নিষেধাজ্ঞা দিয়েছে চীন

বণিক বার্তা অনলাইন

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসিকে নিষেধাজ্ঞা দিয়েছে চীন। সম্প্রতি তাইওয়ান সফর করায় স্থানীয় সময় আজ শুক্রবার তাকে এবং তার নিকট আত্মীয়ের ওপর এ নিষেধাজ্ঞা দেয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর এনডিটিভি। 

চীনের পররাষ্ট্র মন্ত্রণায়ের বরাতে জানা গেছে, তাইওয়ান সফরের মধ্যে দিয়ে ন্যান্সি পেলোসি চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুত্বর হস্তক্ষেপ করেছেন। এ সফর চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার অবমাননা করেছেন। 

চীনের হুঁশিয়ারি সত্ত্বেও গত মঙ্গলবার রাতে তাইওয়ান সফরে যান ন্যান্সি পেলোসি। এর মাধ্যমে ২৫ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের কোনো রাজনীতিবিদ তাইওয়ানের ভূমিতে পা রাখেন। তাইওয়ানে ২৪ ঘণ্টারও কম সময়ের সফর শেষে স্থানীয় সময় বুধবার বিকালে দক্ষিণ কোরিয়ার উদ্দেশ্যে সোনশান বিমানবন্দর ত্যাগ করেন তিনি।

এদিকে, পেলোসির তাইওয়ান ত্যাগের পরই দেশটি ঘিরে সামরিক মহড়া চালায় চীন। এ মহড়া আগামী রোববার শেষ হবে বলে জানা গিয়েছে। চীন সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। চলতি বছরের মার্চে চীন যুক্তরাষ্ট্রের কযেকজন কর্মকর্তার ভিসা প্রদানে বিধিনিষেধ আরোপ করে। কারণ হিসেবে বলা হয়, তারা হংকং এবং জিংজিয়াং প্রদেশে মানবাধিকার ইস্যুতে মিথ্যা তথ্য ছড়িয়েছে।  

বেইজিংয়ের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি স্ব-শাসিত, গণতান্ত্রিক তাইওয়ানকে তার ভূখণ্ড বলে দাবি করে এবং প্রয়োজনে বলপ্রয়োগ করে একদিন এটি গ্রহণ করারও প্রতিশ্রুতি দিয়েছে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন