শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯  

আন্তর্জাতিক খবর

শ্রীলংকায় সর্বদলীয় সরকার গঠনের আলোচনা আজ

বণিক বার্তা অনলাইন

ছবি: এপি

চলমান অর্থনৈতিক সংকট মোকাবেলায় শ্রীলংকায় সর্বদলীয় সরকার গঠনে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হবে। স্থানীয় সময় আজ শুক্রবার সন্ধ্যায় এ আলোচনা সভা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন দেশটির কয়েকজন কর্মকর্তা ও রাজনৈতিক নেতারা। খবর দ্য হিন্দু।

প্রতিবেদনে বলা হয়েছে, সাতদিন বন্ধ থাকার পর শ্রীলংকার সংসদের অধিবেশন আবার শুরু হয়েছে গত বুধবার। অধিবেশনে দেয়া ভাষণে শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে সংকট মোকাবেলায় আলোচনার জন্য সকল দলকে আমন্ত্রণ জানান। 

এদিকে, সর্বদলীয় সরকারের পরিবর্তে সংকট মোকাবেলায় সাধারণ সর্বদলীয় কর্মসূচি গঠন করার আহ্বান জানিয়েছে দেশটির বিরোধী দল সামাগি জনা বালাওয়েগায়া (এসজেবি)। সম্মিলিত পদক্ষেপ না নিলে দেশ ধ্বংস হয়ে যাবে মনে করেন শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। তিনি বলেন, আশা করি চলমান অর্থনৈতিক সংকটে প্রেসিডেন্ট নতুন একটি পন্থা অবলম্বন করবেন। 

বিক্রমাসিংহের দৃষ্টিভঙ্গি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবেন উল্লেখ করে দেশটির ক্ষমতাসীন ১০ দলীয় জোটের বিচ্ছিন্ন গোষ্ঠীর প্রবীণ নেতা বাসুদেব নানায়াক্কারা বলেন, অর্থনৈতিক এবং রাজনৈতিক অচলাবস্থার সমাধান খুঁজতে বিক্রমাসিংহে একটি পরিকল্পনা তৈরি করছেন। এ বিষয়ে আমাদের মতামত নেবেন তিনি। আশা করি আলোচনা সফল হবে।

ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে গত ২০ জুলাই রাষ্ট্রপতি নির্বাচিত হন। ৭৩ বছর বয়সী সাবেক রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসের বাকি মেয়াদের জন্য তিনি নিযুক্ত হন। অর্থনৈতিক অব্যবস্থাপনার কারণে শ্রীলংকায় চরম সংকট দেখা দিলে গত ১৩ জুলাই দেশ ছেড়ে পালিয়ে যান গোতাবায়া। পরে বিদেশ থেকে ই-মেইলে পদত্যাগপত্র পাঠান।   

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন