শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯  

আন্তর্জাতিক খবর

খাদ্যশস্যের আরো ৩ জাহাজ ইউক্রেন ছাড়বে আজ

বণিক বার্তা অনলাইন

খাদ্যশস্যের আরো তিনটি খাদ্যভর্তি বাণিজ্যিক জাহাজ ইউক্রেন বন্দর থেকে যাত্রা শুরুর অনুমতি দেয়া হয়েছে। স্থানীয় সময় শুক্রবার এসব জাহাজ ইউক্রেন থেকে যাত্রা শুরু করবে। খবর রয়টার্স।

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার স্থানীয় সময় বৃহস্পতিবার বলেন, শুক্রবার প্রায় ৫৮ হাজার টন ভুট্টা বহনকারী তিনটি জাহাজ ইউক্রেন থেকে যাত্রা শুরু করবে। প্রথম জাহাজটি ৩৩ হাজার টন ভুট্টা নিয়ে ইউক্রেনের ওডেসা বন্দর থেকে যাত্রা শুরু করে ইস্তানবুল হয়ে আয়ারল্যান্ড উদ্দেশে যাবে। দ্বিতীয় জাহাজটি ১৩ হাজার টন ভুট্টা নিয়ে ইউক্রেনের ব্রিটেনের উদ্দেশ্যে চর্নমোর্স্ক বন্দর থেকে রওনা হবে। তৃতীয় জাহাজটিও চর্নমোর্স্ক থেকে তুর্কি কৃষ্ণ সাগর দিয়ে থেকে ১২ হাজার ভুট্টা বহন করে কারাসুর উদ্দেশ্যে ছেড়ে যাবে।

ইউক্রেন ও রাশিয়ার পরিদর্শক দল এসব জাহাজ পর্যবেক্ষণ করবে। জাহাজের যাত্রার পুরো পথটি আন্তর্জাতিক পর্যবেক্ষকদল, তুরস্ক ও জাতিসংঘের সদস্যরা নজরদারিতে রাখবেন। পর্যবেক্ষকদল জানিয়েছে, এ জাহাজের সফল ও নিরাপদ যাত্রাই বলে দেবে যুদ্ধরত দুই পক্ষ তাদের মধ্যকার চুক্তির বিষয়ে কতটা শ্রদ্ধাশীল।

তথ্য বলছে, গত ২২ জুলাই জাতিসংঘের তত্ত্বাবধানে মস্কো ও কিয়েভের মধ্যে শস্যপণ্য রফতানি নিয়ে হওয়া চুক্তি অনুযায়ী ইউক্রেন থেকে সব মিলিয়ে ২৫ মিলিয়ন টন খাদ্যশস্য পাঠানো হবে।এসব খাদ্যশস্য যাবে আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও বিশ্বের বিভিন্ন দেশে। জাহাজগুলোর জন্য নিরাপদ চ্যানেল নির্ধারণ করা হয়েছে। এমন পরিস্থিতিতে স্থানীয় সময় শুক্রবার ওডেসার চর্নমোর্স্ক বন্দর পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। খাদ্যশস্য বহনের দায়িত্বে থাকা নাবিকদের প্রস্তুতি পর্যবেক্ষণ করেন তিনি। গত সোমবার শস্যবোঝাই ১৬টি জাহাজ দেশটির ওডেসা বন্দর ছেড়ে যায়। খাদ্যশস্য রফতানি নিয়ে দুই দেশের হওয়া চুক্তিটি ১২০ দিনের জন্য কার্যকর থাকবে। চুক্তির মেয়াদ আলোচনা ছাড়াই আরো স্বয়ংক্রিয়ভাবে বাড়তে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন