শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯  

খেলা

পিআইবির ক্রীড়া বিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিকদের পেশাদারিত্বের মানন্নোয়নে ক্রীড়া বিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণের আয়োজন করেছিল প্রেস ইনস্টিটিউট বাংলাদেশে (পিআইবি)। তিন দিনব্যাপী প্রশিক্ষণে দেশের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ৩৩ জন সংবাদকর্মী অংশ নেন। ২ থেকে ৪ আগস্ট পিআইবির সেমিনার কক্ষে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

আজ বৃহস্পতিবার শেষ দিন বিকেলে সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ক্রীড়া এমন একটি অনুষঙ্গ যার মাধ্যমে মানুষ দেশ ও বহির্বিশ্বে সম্মানিত হয়। দেশের ভাবমূর্তি বহির্বিশ্বে আরো ভাল করতে ক্রীড়াবিদ ও খেলোয়াড়দের পাশাপাশি ক্রীড়া সাংবাদিকদের ভূমিক অগ্রগণ্য।

বাংলাদেশী ক্রীড়া সাংবাদিকদের প্রশংসা করে তিনি বলেন, সীমিত সুযোগ সুবিধা এমনকি প্রযুক্তিতেও ততটা উন্নত না হয়ে ক্রীড়া সাংবাদিকদের পারঙ্গমতা প্রশংসনীয়।

অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, ক্রীড়া সাংবাদিকের সবচেয়ে বড় যোগ্যতা হল কম শব্দে বিশ্লেষণধর্মী প্রতিবেদন তৈরি করা। একমাত্র বিশ্লেষণধর্মী প্রতিবেদনই পারে পাঠক ও দর্শকের মনোযোগ আকর্ষন করতে।

পিআইবি’র মহাপরিচালক আরো বলেন, ক্রীড়া শুধু মাত্র খেলা নয়, এটা বিনোদনেরও অন্যতম একটা মাধ্যম। তিনি বলেন, খেলাধুলার সংবাদের ক্ষেত্রে প্রতিবেদন তৈরিতে সংশ্লিষ্ট খেলাধুলা সম্পর্কে জ্ঞান থাকা আবশ্যক। অন্যথায় সাবলীল প্রতিবেদন তৈরিতে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।

সমাপন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, পিআইবি’র পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আফরাজুর রহমান। পিআইবি’র কনিষ্ঠ প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলমের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ৩৩ জন ক্রীড়া সাংবাদিক অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন