শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯  

খেলা

কমনওয়েলথ গেমস ২০২২

থম্পসন-হেরাহর প্রথম কমনওয়েলথ স্বর্ণ

পাঁচবারের অলিম্পিক চ্যাম্পিয়ন এলাইন থম্পসন-হেরাহ এবার নামের পাশে যোগ করলেন কমনওয়েলথ স্বর্ণপদক। বার্মিংহামের আলেক্সান্ডার স্টেডিয়ামে বুধবার রাতে মেয়েদের ১০০ মিটার স্প্রিন্ট ফাইনালে ১০.৯৫ সেকেন্ড টাইমিং করে স্বর্ণ জয় করেন এ জ্যামাইকান।

 

চলতি আসরে এটাই জ্যামাইকার প্রথম স্বর্ণপদক। সেন্ট লুসিয়ার জুলিয়েন আলফ্রেড রৌপ্য ও ইংল্যান্ডের ড্যারিল নেইতা ব্রোঞ্জ জিতেছেন।

 

জয় শেষে অলিম্পিক সুপারস্টার থম্পসন-হেরাহ বলেন, আমি কৃতজ্ঞ। প্রথম শিরোপা জিতে আমি আনন্দিত। চার বছর আগে আমি চতুর্থ হই, এখন স্বর্ণপদক জিততে পেরে আমি মহাখুশি।

 

কমনওয়েলথ গেমসে এই প্রথম স্বর্ণ জিতলেও তিনি অলিম্পিকে এরই মধ্যে দারুণ কীর্তি গড়েছেন। ২০১৬ ও ২০২০ সালের দুটি অলিম্পিকে ১০০ ও ২০০ মিটারের ডাবল জয়ের কৃতিত্ব দেখান ২৮ বছর বয়সী এ স্প্রিন্টার। এছাড়া টোকিওতে রিলেতেও স্বর্ণ জিতেছেন। যদিও অতীতে কখনো কমনওয়েলথে চ্যাম্পিয়ন হতে পারেননি। এবার সেই অপূর্ণতাও ঘুচল তার।

 

বার্মিংহাম গেমসের দ্রুততম মানব হয়েছেন কেনিয়ার ফার্দিনান্দ ওমানিয়ালা। ১০.০২ সেকেন্ড সময় নিয়ে তিনি স্বর্ণ জয় করেন। ২০১৮ সালের চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকার আকানি সিমবাইন রৌপ্য ও শ্রীলংকার ইয়ুপুন আবেকুন ব্রোঞ্জ জিতেছেন।

 

এদিকে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের ক্যাটারিনা জনসন-থম্পসন নারীদের হেপটাথলনের স্বর্ণ জিতেছেন। ইনজুরি ও কোচ পরিবর্তনের কারণে তিন বছর সাফল্য আসেনি। অবশেষে তিনি উঠলেন পদকমঞ্চে।

 

মেয়েদের ১০ হাজার মিটার দৌড়ে স্বর্ণ জিতেছেন স্কটল্যান্ডের ৩১ বছর বয়সী ইলিশ ম্যাককোলগান। গেমসের নতুন রেকর্ড ৩০ মিনিট ৪৮.৬০ সেকেন্ড সময় নিয়ে ম্যাককোলগান চ্যাম্পিয়ন হন। তার মা লিজ নাটাল একই ১৯৮৬ ও ১৯৯০ সালের কমনওয়েলথ গেমসে এই ইভেন্টে স্বর্ণ জয় করেন। এবার মায়ের পদাঙ্ক অনুসরণ করলেন মেয়ে ম্যাককোলগান।

 

সাঁতারের ৪০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জিতে নিয়েছেন অস্ট্রেলিয়ার আরিয়ানে টিটমাস। বার্মিংহামে এর আগে ২০০ ও ৮০০ মিটার ফ্রিস্টাইলেও তিনি চ্যাম্পিয়ন হন। এদিন, বার্মিংহামে ষষ্ঠ স্বর্ণপদক ও সপ্তম পদক জিতে কমনওয়েলথ গেমসের ইতিহাসে সবচেয়ে বেশি পদক জয়ের রেকর্ডটা আরো সংহত করলেন এমা ম্যাককিওন। বুধবার অস্ট্রেলিয়ান সতীর্থদের নিয়ে তিনি মিডলে রিলের স্বর্ণ জয় করেন।

 

ভারোত্তোলন থেকে বার্মিংহামে প্রথম স্বর্ণ জিতেছে পাকিস্তান। ছেলেদের ১০৯ কেজি ওজনশ্রেণীতে চ্যাম্পিয়ন হন পাকিস্তানের মুহাম্মদ নূর দস্তগীর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন