রবিবার | আগস্ট ১৪, ২০২২ | ৩০ শ্রাবণ ১৪২৯  

প্রথম পাতা

বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগাতে হবে —প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নাফ নদী, টেকনাফ বঙ্গোপসাগরের পোল্ডারসহ (সমুদ্র থেকে উদ্ধার করা জমি) কক্সবাজার এলাকার বাঁধগুলোতে বেশি বেশি ঝাউগাছ লাগানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় নির্দেশ দেন প্রধানমন্ত্রী। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত সভায় গণভবন থেকে ভার্চুয়ালি সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এতে সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী, পরিকল্পনা কমিশনের সদস্য সচিবরা অংশ নেন। বৈঠকে হাজার কোটি টাকার সাতটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, নাফ নদী বঙ্গোপসাগরের পোল্ডারে বেশি বেশি ঝাউগাছ লাগাতে বলেছেন প্রধানমন্ত্রী। এতে বেড়িবাঁধ টেকসই হবে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী বেশি বেশি গবেষণা করতে বলেছেন। বিশেষ করে তিলের বিষয়ে গবেষণা করতে বলেছেন।

একনেক সভায় উত্তরা লেক উন্নয়ন প্রকল্প সংশোধন করা হয়। প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে মন্ত্রী বলেন, আপনারা খাল বা লেকের উন্নয়ন করলে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট করবেন।

এদিকে প্রকল্পটি অনেক দিন আগে গ্রহণ করা হলেও এখনো শেষ হয়নি। প্রসঙ্গে প্রধানমন্ত্রী সব প্রকল্প নির্ধারিত সময়ে সমাপ্ত করার তাগাদা দেন।

এদিকে বৈঠকে কক্সবাজারে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের নিরাপত্তা উন্নত করতে উখিয়া টেকনাফ উপজেলায় নাফ নদী বরাবর পোল্ডারগুলোর পুনর্বাসন প্রকল্পসহ (সংশোধন) সভায় সাতটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে হাজার কোটি ৫৭ লাখ টাকা।

পরিকল্পনামন্ত্রী বলেন, সভায় অনুমোদন দেয়া সাতটি প্রকল্পে সরকারি অর্থায়নে হাজার ৮৩১ কোটি ৪০ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়নে ৫৩ কোটি ৪১ লাখ টাকা এবং বৈদেশিক সাহায্য নিয়ে ১২২ কোটি ৭৬ লাখ টাকা ব্যয় করা হবে।

সভায় অনুমোদিত প্রকল্প হচ্ছে কক্সবাজার জেলার বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে নিরাপত্তা উন্নত করতে উখিয়া টেকনাফ উপজেলায় নাফ নদী বরাবর পোল্ডারগুলোর (৬৭/, ৬৭, ৬৭/বি এবং ৬৮) পুনর্বাসন (প্রথম সংশোধিত), বিনার গবেষণা কার্যক্রম শক্তিশালীকরণ, নির্বাচিত পৌরসভা এবং সিটি করপোরেশনগুলোর জন্য বেলারুশ থেকে যন্ত্রপাতি সরঞ্জাম সংগ্রহ, উত্তরা লেক উন্নয়ন (প্রথম সংশোধিত), ময়মনসিংহ বিভাগের বিভাগীয় সদর দপ্তর স্থাপনের লক্ষ্যে প্রস্তাবিত ভূমি অধিগ্রহণ, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান পুনর্বাসন, ঢাকা কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্র সম্প্রসারণ আধুনিকীকরণ, কারা প্রশিক্ষণ কেন্দ্র, রাজশাহী (প্রথম সংশোধিত)

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন