জুলাইয়ে রফতানি বেড়েছে ১৪ দশমিক ৭২ শতাংশ

পণ্যমূল্য ৩৯৮ কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ থেকে চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ৩৯৮ কোটি ৪৮ লাখ ২০ হাজার ডলারের পণ্য রফতানি হয়েছে। গত অর্থবছরের একই সময়ের তুলনায় যা বেড়েছে ১৪ দশমিক ৭২ শতাংশ। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ পরিসংখ্যানে তথ্য উঠে এসেছে। গত ২০২১-২২ অর্থবছর প্রথমবারের মতো ৫০ বিলিয়ন ডলারের মাইলফলক পেরিয়ে ৫২ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করে দেশ। আর শেষ মাস জুনে রফতানি প্রবৃদ্ধি ছিল ৩৭ দশমিক ১৯ শতাংশ।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে নিয়মিত রফতানি পরিসংখ্যান হালনাগাদ করে প্রতিবেদন প্রকাশ করে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থা ইপিবি। গতকাল সর্বশেষ জুলাইয়ের সংস্করণ প্রকাশ পেয়েছে। প্রতিবেদন অনুযায়ী, প্রবৃদ্ধিতে বরাবরের মতোই অবদান বেশি রেখেছে তৈরি পোশাক পণ্য। গত মাসে খাতে রফতানি হয়েছে ৩৩৬ কোটি ৬৯ লাখ ১০ হাজার ডলারের। হিসেবে মোট রফতানির ৮৪ দশমিক ৪৯ শতাংশই পোশাক পণ্য। আর গত অর্থবছরের জুলাইয়ের তুলনায় পণ্যটির রফতানি বেড়েছে ১৬ দশমিক ৬১ শতাংশ।

অর্থমূল্য বিবেচনায় বাংলাদেশ থেকে রফতানি হওয়া শীর্ষ পাঁচ পণ্যে পোশাক ছাড়াও রয়েছে হোম টেক্সটাইল, চামড়া চামড়াজাত পণ্য, পাট পাটজাত পণ্য এবং কৃষিপণ্য। মোট রফতানির ৯০ শতাংশই হয় পাঁচ পণ্য। জুলাইয়ে হোম টেক্সটাইল রফতানি বেড়েছে দশমিক ৮৯ শতাংশ। মোট কোটি ৫৯ লাখ ৫০ হাজার ডলারের পণ্য দেশের বাইরে পাঠানো হয়েছে। আর দশমিক ৮২ শতাংশ বেড়ে চামড়া চামড়াজাত পণ্য রফতানি হয়েছে কোটি ৯৪ লাখ ১০ হাজার ডলারের। কৃষিপণ্যের রফতানি অবশ্য ৩৪ দশমিক ৮৯ শতাংশ কমেছে। খাতে মোট রফতানি হয় কোটি ৩৯ লাখ ১০ হাজার ডলারের পণ্য। দশমিক ১৭ শতাংশ বেড়ে পাট পাটজাত পণ্য রফতানি হয়েছে কোটি ৩৯ লাখ ১০ হাজার ডলারের।

পোশাক পণ্যের রফতানির গতিপ্রকৃতি নিয়ে বিজিএমইএ পরিচালক মো. মহিউদ্দিন রুবেল বলেন, চলতি অর্থবছরের প্রথম মাসে তৈরি পোশাক রফতানি ১৬ দশমিক ৬১ শতাংশ বৃদ্ধি পেয়ে প্রায় ৩৩৭ কোটি ডলারে পৌঁছেছে। ওভেন বা বোনা পোশাক রফতানি তুলনামূলকভাবে বেশি বেড়েছে, যা ২৩ দশমিক ১১ শতাংশ। নিটওয়্যারে ১১ দশমিক ৮০ শতাংশ বেড়েছে, যা ২০২০ সালের জুলাইয়ের তুলনায় দশমিক ৭৫ শতাংশ বেশি। তিনি আরো বলেন, বৈশ্বিক অর্থনীতির কঠিন সময়ে আমাদের অর্থনীতি আমদানীকৃত মুদ্রাস্ফীতির মুখোমুখি। মার্কিন ডলারের বিপরীতে ইউরোর মান কমছে। উৎপাদন খরচ বাড়ছে। পরিস্থিতিতে রফতানি প্রবৃদ্ধির মাধ্যমে শিল্পের সহনশীলতা প্রকাশ পাচ্ছে। উন্নত অর্থনীতিতে সম্ভাব্য অর্থনৈতিক মন্দার বিষয়ে সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন