উপকূলীয় ২৫০ পরিবারের জন্য সুপেয় পানির ব্যবস্থা করল পিকেএসএফ

নিজস্ব প্রতিবেদক

উপকূলীয় ২৫০ পরিবারের জন্য সুপেয় পানির ব্যবস্থা করল পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) গতকাল খুলনা জেলার কয়রা উপজেলার আমাদী ইউনিয়নের ঋষিপাড়ায় একটি রিভার্স অসমোসিস প্লান্ট উদ্বোধন করেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার। বাংলাদেশ সরকার কর্তৃক প্রতিষ্ঠিত দেশের শীর্ষ উন্নয়ন প্রতিষ্ঠান পিকেএসএফের আর্থিক কারিগরি সহযোগিতায় সুপেয় পানির প্লান্ট স্থাপন করা হয়।

জলবায়ু পরিবর্তনজনিত কারণে সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি লবণাক্ততার ফলে উপকূলীয় এলাকার মানুষ সুপেয় পানির তীব্র সংকটে ভুগছে। উপকূলীয় এলাকায় সুপেয় পানির অভিগম্যতা নিশ্চিতকরণে বাগেরহাট, বরগুনা, খুলনা, সাতক্ষীরা, পটুয়াখালী পিরোজপুর জেলায় পিকেএসএফ পর্যন্ত ৭০টি পানির প্লান্ট স্থাপন করেছে। পিকেএসএফের সহায়তায় স্থাপিত এসব সুপেয় পানির প্লান্টের বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, প্লান্টগুলোতে ভূগর্ভস্থ পানির পরিবর্তে ভূপৃষ্ঠের উন্মুক্ত উৎস থেকে পানি সংগ্রহ করা হয়।

পানির প্লান্টটি উদ্বোধনকালে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার বলেন, বাংলাদেশসহ বিশ্বজুড়ে অসংখ্য মানুষ নিরাপদ পানির অভাবের মধ্যে বসবাস করছে। মানুষের সুস্বাস্থ্যের জন্য নিরাপদ পানির অভাব পূরণ খুবই গুরুত্বপূর্ণ। সময় পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক . নমিতা হালদার এনডিসি, সুপেয় পানি নিশ্চিতকরণে পিকেএসএফের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

পানির প্লান্টটি থেকে ঘণ্টায় এক হাজার লিটার সুপেয় পানি উৎপাদন হবে, যা থেকে দৈনিক ২৫০টি পরিবারের চাহিদা পূরণ হবে। পিকেএসএফ পর্যন্ত ৪৯ কোটি টাকা ব্যয়ে নয়টি উদ্যোগ গ্রহণ করেছে। এসব উদ্যোগের মধ্যে বৃষ্টির পানি সংরক্ষণে পানির ট্যাংক বিতরণ, রিভার্স অসমোসিস প্লান্ট স্থাপন, প্রাকৃতিক দুর্যোগকালে পানি বিতরণ এবং পাহাড়ি এলাকাসহ দেশের বিভিন্ন জেলায় গভীর অগভীর নলকূপ সাপ্লাই পাইপলাইন স্থাপন উল্লেখযোগ্য।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন