রবিবার | আগস্ট ১৪, ২০২২ | ৩০ শ্রাবণ ১৪২৯  

দেশের খবর

হামলা-সংঘর্ষে জড়িত থাকার অভিযোগ

হাবিপ্রবির দুই ছাত্র আজীবন, ছয়জন দুই বছর বহিষ্কার

বণিক বার্তা প্রতিনিধি, দিনাজপুর

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ৩৫ ছাত্রকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে প্রশাসন। এর মধ্যে দুজনকে আজীবন ছয়জনকে দুই বছরের জন্য বহিষ্কার এবং ২৭ জনকে কারণ দর্শানোর নোটিস এবং পর্যবেক্ষণে রাখার শাস্তি দেয়া হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ের আবাসন শৃঙ্খলা বোর্ডের (ডিসিপ্লিনারি কমিটি) সভায় সিদ্ধান্ত নেয়া হয়।

আজীবন বহিষ্কৃত দুজন হলেন সমাজবিজ্ঞান বিভাগের লেভেল- সেমিস্টার--এর রাকিব এবং বিবিএ লেভেল- সেমিস্টার--এর মামুন।

শিক্ষার্থীরা জানান, গত ২৬ জুন বিশ্ববিদ্যালয়ের জিয়া হলের ছাত্ররা স্থানীয় একটি মেসে এক ছাত্রকে মারধর করে। ঘটনাকে কেন্দ্র করে ক্যাম্পাসে একদিকে জিয়া হল শহীদ তাজউদ্দিন হল, অন্যদিকে শেখ রাসেল বঙ্গবন্ধু হল দুটি গ্রুপে বিভক্ত হয়ে দফায় সংঘর্ষে জড়িয়ে পড়ে। সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক . মামুনুর রশিদ অধ্যাপক . ইমরান পারভেজের নেতৃত্বে আট শিক্ষক বঙ্গবন্ধু হলে গেলে ছাত্ররা তাদের সাড়ে ঘণ্টা আটকে রাখে। উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক . বিধানচন্দ্র হালদারকে আহ্বায়ক এবং অধ্যাপক . ইমরান পারভেজকে সদস্য সচিব করে পাঁচ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর বিশ্ববিদ্যালয়ের আবাসন শৃঙ্খলা বোর্ডের (ডিসিপ্লিনারি কমিটি) সভা অনুষ্ঠিত হয়েছে। সভার ঘটনার সঙ্গে জড়িত থাকার অপরাধে মোট ৩৫ ছাত্রের বিরুদ্ধে বিভিন্ন মেয়াদে শাস্তির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে ৩৫ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তির খবর জানাজানি হলে গতকাল দিনভর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরিস্থিতি সামাল দিতে ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়েছে। প্রক্টর অধ্যাপক . মামুনুর রশিদ তথ্য নিশ্চিত করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন