জানুয়ারি-জুন

ইউনিলিভারের নিট মুনাফায় ৫৮ শতাংশ প্রবৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য আনুষঙ্গিক খাতের বহুজাতিক কোম্পানি ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেডের বিক্রি চলতি ২০২২ হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) আগের বছরের একই সময়ের তুলনায় শতাংশ বেড়েছে। পাশাপাশি সময়ে দক্ষতার সঙ্গে পরিচালন ব্যয় সামলানো, করপোরেট কর হ্রাস আগের দায়-দেনা পুনর্মূল্যায়নের কারণে প্রথমার্ধে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ৫৮ শতাংশ বেড়েছে।

গতকাল বিকালে অনুষ্ঠিত সভায় চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করে ইউনিলিভার কনজিউমার কেয়ারের পর্ষদ। প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির বিক্রি হয়েছে ২১২ কোটি ২৫ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে বিক্রি হয়েছিল ২০৪ কোটি লাখ টাকা। এর মধ্যে ১৮৬ কোটি ৩৬ লাখ টাকার হেলথ ফুড ড্রিংকস ২৫ কোটি ৮৯ লাখ টাকার গ্লুকোজ বিক্রি করেছে কোম্পানিটি। আলোচ্য সময়ে কোম্পানিটির উৎপাদন ব্যয় হয়েছে ৬৫ কোটি ৬৫ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৬৩ কোটি ৬৪ লাখ টাকা। চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির গ্রস মুনাফা ১০৫ কোটি ২৬ লাখ টাকায় দাঁড়িয়েছে। যেখানে আগের বছরের একই সময়ে গ্রস মুনাফা ছিল ৯১ কোটি ১০ লাখ টাকা।

চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির পরিচালন মুনাফা হয়েছে ৪৮ কোটি ৯৯ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৩০ কোটি ৩৪ লাখ টাকা। সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩৫ কোটি ৩২ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ২২ কোটি ৩৯ লাখ টাকায়। চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ টাকা ৩২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১৮ টাকা ৫৯ পয়সা। বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনভিপিএস) দাঁড়িয়েছে ১০৮ টাকা ২০ পয়সায়।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য ৪৪০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে ইউনিলিভার কনজিউমার কেয়ারের পর্ষদ। সমাপ্ত হিসাব বছরে ইউনিলিভারের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৩ টাকা ৮০ পয়সা। যেখানে আগের বছরে আয় ছিল ৪৩ টাকা ৯৪ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২২ টাকা পয়সা। আগের হিসাব বছর শেষে যা ছিল ১২৩ টাকা পয়সা।

১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডকে ইউনিলিভার কর্তৃক অধিগ্রহণের পর ২০২০ সালের ২৬ নভেম্বর থেকে কোম্পানিটির নতুন নাম হয় ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেড। ২০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে বর্তমানে ইউনিলিভার কনজিউমার কেয়ারের পরিশোধিত মূলধন ১২ কোটি লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১৩৫ কোটি ৯৮ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা কোটি ২০ লাখ ৪৬ হাজার ৪৪৯। এর মধ্যে ৮৬ দশমিক ৯৬ শতাংশই রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে দশমিক ৭৯, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ২৯ সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি দশমিক শূন্য ৯৬ শতাংশ শেয়ার রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন