সূচক কমলেও পুঁজিবাজারে লেনদেন কিছুটা বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স পয়েন্ট হারিয়েছে। তবে সূচক কমলেও এক্সচেঞ্জটিতে দৈনিক লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও দৈনিক লেনদেনের পরিমাণ বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেনের শুরু থেকেই পয়েন্ট হারাতে থাকে সূচক। যা শেষ পর্যন্ত বজায় ছিল। গতকাল দিনশেষে ১৩ পয়েন্ট কমে হাজার ৩৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৩৬০ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল পয়েন্ট কমে হাজার ২৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের দিন শেষে যা ছিল প্রায় হাজার ২৯১ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে দশমিক ৪২ পয়েন্ট বেড়ে হাজার ৩৮৫ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল প্রায় হাজার ৩৮৪ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবয়েছে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো লিমিটেড, গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, বিকন ফার্মাসিউটিক্যালস বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের শেয়ারের।

ডিএসইতে গতকাল ৬৬২ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল ৬৫৪ কোটি টাকা। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৮১টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ১৮২টির আর অপরিবর্তিত ছিল ৫০টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৮ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে বস্ত্র খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১০ শতাংশ দখলে নিয়েছে ওষুধ রসায়ন খাত। শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে জ্বালানি বিদ্যুৎ খাত। শতাংশ করে লেনদেন ছিল সাধারণ বীমা, বিবিধ এবং খাদ্য আনুষঙ্গিক খাতের।

এদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল পয়েন্ট কমে ১১ হাজার ২০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ২০৯ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল পয়েন্ট কমে ১৮ হাজার ৬৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে যা ছিল ১৮ হাজার ৬৯৮ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৯১টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত ছিল ৪০টির বাজারদর। গতকাল সিএসইতে ২৮ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৭ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন