শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯  

শিল্প বাণিজ্য

ব্যাংক মাস্কাট থেকে সাড়ে ৪ কোটি ডলার ঋণ পেল সিটি ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

ওমানের শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান ব্যাংক মাস্কাট থেকে ৪ কোটি ৫০ লাখ ডলারের সিন্ডিকেট ঋণ নিয়েছে সিটি ব্যাংক। ব্যাংক মাস্কাট প্রাথমিকভাবে ২ কোটি ৫০ লাখ ডলারের ঋণ সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে লেনদেন শুরু করে। আজ শনিবার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সিটি ব্যাংক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪ কোটি ৫০ লাখ ডলারের ফান্ড সংগ্রহ করে ব্যাংক মাস্কাট যা প্রাথমিক লক্ষ্যমাত্রা ২ কোটি ৫০ লাখ ডলার থেকে ৮০ শতাংশ বেশি। এটি সিটি ব্যাংকের জন্য ব্যাংক মাস্কাটের নেতৃত্বে তৃতীয় সফল সিন্ডিকেটেড ঋণ সুবিধা। এ ঋণ সুবিধা সিটি ব্যাংকের বৈদেশিক মুদ্রার তারল্য ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ সহায়তা প্রদান করবে। বাণিজ্যিক লেনদেনের অর্থায়নে এ ঋণ ব্যবহার করতে পারবে। বর্তমান বিশ্ব পরিস্থিতিতে দেশের বাণিজ্য কার্যক্রম এবং অর্থনৈতিক  প্রবৃদ্ধি অর্জনে এটি সহায়তা করবে।

অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান ব্যবসায়িক কর্মকর্তা শেখ মোহাম্মদ মারুফ এ সিন্ডিকেট ঋণের বিষয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বলেন, সিটি ব্যাংকের সিন্ডিকেশন ঋণে বৈশ্বিক ব্যাংকগুলোর অভূতপূর্ব সাড়া দেখে আমরা অত্যন্ত আনন্দিত। এ সিকিন্ডিকেট ঋণ প্রাথমিক লক্ষ্যমাত্রা থেকে ৮০ শতাংশ ওভারসাবস্ক্রাইবড হওয়ায় তা সিটি ব্যাংকের শক্তি এবং বিশ্বব্যাপী আর্থিক বাজারে তার গ্রহণযোগ্যতার চিত্র তুলে ধরে। 

উল্লেখ্য, সিটি ব্যাংক ২০১৯ সালে প্রথমবারের মতো ব্যাংক মাস্কাট থেকে ২ কোটি ইউরো সিন্ডিকেট ঋণ নিয়েছিল। যা ছিল কোনো ওমানি ব্যাংকের কাছ থেকে বাংলাদেশী ব্যাংকের নেয়া এ ধরনের প্রথম ঋণ। ২০২০ সালে সিটি ব্যাংক ৩ কোটি ডলার সিন্ডিকেটেড ঋণ গ্রহণ করে।

৩ হাজার ৩০০ কোটি ডলারেরও বেশি সম্পদের ব্যাংক মাস্কাট হলো ওমানের সবচেয়ে বড় ব্যাংকিং নেটওয়ার্ক। ৩৫ শতাংশ মার্কেট শেয়ারসহ এটি দেশটির শীর্ষস্থানীয় ব্যাংক। ব্যাংকটির বিশ্বব্যাপী ব্যাংকিং সম্পর্কের নেটওয়ার্ক বিস্তৃত, যা ব্যবসা বাণিজ্যকে গতিশীল করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যাংকটি উপসাগরীয় অঞ্চল, ইউরোপ, যুক্তরাষ্ট্র, এশিয়া এবং আফ্রিকা জুড়ে ঋণদাতাদের কাছ থেকে অনুকূল অর্থায়নের শর্তে তহবিল সংগ্রহে সহায়ক ভূমিকা পালন করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন