শুক্রবার | আগস্ট ১২, ২০২২ | ২৭ শ্রাবণ ১৪২৯  

শেয়ারবাজার

মেঘনা ইন্স্যুরেন্সের শেয়ারদর বেড়েছে ৩৪৮%

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) প্রক্রিয়া শেষে গত জুন পুঁজিবাজারে ১১ টাকা দরে লেনদেন শুরু করেছে মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এরপর টানা ১৭ কার্যদিবস শেয়ারটির দর বেড়েছে। সময়ে শেয়ারটির দর বেড়েছে ৩৪৮ শতাংশের বেশি। এর মধ্যে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসেই বেড়েছে প্রায় ৬০ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মেঘনা ইন্স্যুরেন্সের ১১ টাকার শেয়ারটির দর গত বৃহস্পতিবার লেনদেন শেষে দাঁড়িয়েছে ৪৯ টাকা ৩০ পয়সায়। সে হিসাবে ১৭ কার্যদিবসের ব্যবধানে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৩৮ টাকা ৩০ পয়সা বা ৩৪৮ দশমিক ১৮ শতাংশ। এর মধ্যে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে বেড়েছে ১৮ টাকা ৪০ পয়সা বা ৫৯ দশমিক ৫৫ শতাংশ। প্রবৃদ্ধির মাধ্যমে গত সপ্তাহের শীর্ষ দর বৃদ্ধির ১০ কোম্পানির তালিকায় প্রথম অবস্থান করছে কোম্পানিটি। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির কোটি ৫৬ হাজার ৫৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে শেয়ারটির লেনদেন ছিল ৩১ লাখ ৩০ হাজার ৬০০ টাকার।

গত মার্চ নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির ৮১৩তম কমিশন সভায় মেঘনা ইন্স্যুরেন্সের আইপিও অনুমোদন দেয়া হয়। আইপিওর মাধ্যমে প্রতিটি ১০ টাকা মূল্যের কোটি ৬০ লাখ শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা উত্তোলন করে মেঘনা ইন্স্যুরেন্স। উত্তোলিত অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ, সরকারি সিকিউরিটিজ ক্রয়, স্থায়ী আমানতে বিনিয়োগ এবং আইপিও খাতে ব্যয় করবে প্রতিষ্ঠানটি। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে ছিল এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনারস ইনভেস্টমেন্টস লিমিটেড, প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড এবং ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি ৭০ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল কোটি ৭১ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে কোটি টাকার বেশি বা ৫২ দশমিক ৬৬ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ২৯ পয়সা। আইপিও-পরবর্তী শেয়ার বিবেচনায় যা ৬৮ পয়সা। আগের বছরের একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল টাকা ২০ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে কোম্পানিটির আইপিও-পূর্ববর্তী পরিশোধিত শেয়ার বিবেচনায় এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ২৬ পয়সায়। আইপিও-পরবর্তী পরিশোধিত শেয়ার বিবেচনায় যা দাঁড়িয়েছে ১৪ টাকা ৩৬ পয়সায়।

অন্যদিকে তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২২ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে লোকসান ছিল কোটি ৩১ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে পয়সা। আইপিও-পরবর্তী শেয়ার বিবেচনায় যা পয়সা। আগের বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ছিল টাকা ৬৯ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন