শুক্রবার | আগস্ট ১২, ২০২২ | ২৭ শ্রাবণ ১৪২৯  

টেলিকম ও প্রযুক্তি

টি২০ ট্যাবলেটের মিনি ভার্সন নিয়ে আসছে নকিয়া

বণিক বার্তা ডেস্ক

নকিয়া টি২০ ট্যাবলেটের একটি মিনি ভার্সন নিয়ে আসছে এইচএমডি গ্লোবাল। সাম্প্রতিক বছরগুলোয় ট্যাবলেট পিসির জনপ্রিয়তা কাজে লাগিয়ে বিস্তৃত গ্রাহক শ্রেণীর কাছে পৌঁছাতে সাশ্রয়ী ট্যাবটি আনবে ফিনল্যান্ডভিত্তিক টেলিকম কোম্পানিটি। খবর স্ক্রিনর্যান্ট।

মহামারীর সময়ে ঘরে থেকে শিক্ষার্থীদের ক্লাস বিনোদনের জন্য ট্যাবলেটের চাহিদা রেকর্ড সর্বোচ্চে দাঁড়িয়েছিল। অনেক ব্র্যান্ড ট্যাবলেট পিসি সেগমেন্ট গুটিয়ে নিলেও সময়ে নতুন করে খাতে প্রবেশ করেছে। অন্যরা সেগমেন্টে গুরুত্ব না দিলেও এতে সুযোগ অনুসন্ধান শুরু করেছে। তালিকায় আছে এইচএমডি গ্লোবাল। ২০১৭ সালে নকিয়ার দায়িত্ব বুঝে নেয়ার পর শুরুতে কোনো ট্যাব আনেনি ফিনিশ কোম্পানিটি। ২০২১ সালের নভেম্বরে নকিয়া টি২০ নামে ১০ দশমিক ইঞ্চির ট্যাব নিয়ে আসে তারা। এতে ছিল ইউনিসক টি৬১০ প্রসেসর। যুক্তরাষ্ট্রের বাজারে স্যামসাংয়ের গ্যালাক্সি ট্যাব লাইনের বিকল্প হিসেবে জায়গা করে নেয় নকিয়া টি২০। ওই ট্যাব বাজারে আনার এক বছরেরও কম সময়ের মধ্যে আরেকটি সাশ্রয়ী মডেল আনার আবেদন জমা পড়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশনের (এফসিসি) কাছে। স্ল্যাশলিকসের বরাতে জানা গেছে, ওই ট্যাবটির মডেল হচ্ছে টিএ-১৪৬২।

এফসিসির কাছে জমা দেয়া আবেদনে দেখা যাচ্ছে, নকিয়ার সাশ্রয়ী ওই ট্যাবটির ডিসপ্লে ইঞ্চির। এলসিডি প্যানেলের স্ক্রিনের রেজল্যুশন ১২৮০X৮০০। ফ্রন্ট ক্যামেরা মেগাপিক্সেলের এবং রিয়ার ক্যামেরা মেগাপিক্সেলের। হাজার ১০০ এমএএইচের ব্যাটারি চার্জিংয়ে থাকছে ১০ ওয়াটের চার্জার। এছাড়া ট্যাবটিতে হেডফোন জ্যাক থাকবে বলে জানা গেছে। তবে এর চিপসেটের মডেল বা ব্র্যান্ড জানা যায়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন