শুক্রবার | আগস্ট ১২, ২০২২ | ২৭ শ্রাবণ ১৪২৯  

টেলিকম ও প্রযুক্তি

আইনি বিরোধ নিষ্পত্তি

অ্যাপ ডেভেলপারদের ৯ কোটি ডলার দেবে গুগল

বণিক বার্তা ডেস্ক

অ্যাপ ডেভেলপারদের সঙ্গে আইনি বিবাদ মেটাতে কোটি ডলার অর্থ পরিশোধ করতে সম্মত গুগল। খবর রয়টার্স।

সান ফ্রান্সিসকোর আদালতে গুগলের বিরুদ্ধে মামলা করে অ্যাপ ডেভেলপাররা। স্মার্টফোন নির্মাতাদের সঙ্গে গুগলের এক চুক্তি অনুযায়ী, গুগল প্লের মাধ্যমে অর্থ পরিশোধ করে ব্যবহারকারীরা। এক্ষেত্রে পরিষেবা ফি হিসেবে গুগল ৩০ শতাংশ বরাদ্দ পায়। ফলে লাভ কমে যায় অ্যাপ ডেভেলপারদের। এজন্য আদালতের দ্বারস্থ হন তারা।

এক ব্লগপোস্টে গুগল জানায়, অ্যাপ ডেভেলপারদের সহায়তা করতে তহবিলে কোটি ডলার জমা দেবে সার্চ ইঞ্চিন জায়ান্টটি। ২০১৬-২০২১ সাল পর্যন্ত ২০ লাখ বা তার কম বার্ষিক আয়কারী অ্যাপ ডেভেলপারদের জন্য অর্থ বরাদ্দ থাকবে। মার্কিন ডেভেলপারদের একটি বড় অংশ যারা গুগল প্লের মাধ্যমে আয় করেছেন, তারা তহবিল থেকে আর্থিক সহযোগিতা নিতে পারবেন।

এছাড়া প্রতি বছর গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডেভেলপারদের প্রথম ১০ লাখ ডলার আয়ের ওপর ১৫ শতাংশ কমিশন ধার্য করে গুগল। গত বছর থেকে ব্যবস্থা কার্যকর হয়।

মীমাংসা মেটাতে গুগলের তহবিল গঠনের প্রস্তাব আদালতকে প্রথমে অনুমোদন দিতে হবে। হ্যাগেনস বারমার সোবোল শাপিরো এলএলপির তথ্যানুযায়ী, গুগলের কোটি ডলার তহবিল থেকে আর্থিক সহায়তার জন্য প্রায় ৪৮ হাজার অ্যাপ ডেভেলপার যোগ্যপ্রার্থী রয়েছে। সর্বনিম্ন অর্থ পরিশোধের পরিমাণ ২৫০ ডলার।

গত বছর মার্কিন টেক জায়ান্ট অ্যাপল ক্ষুদ্র অ্যাপ ডেভেলপারদের ওপর অ্যাপ স্টোরের বিধিনিষেধ শিথিল করতে সম্মত হয়। পাশাপাশি ১০ কোটি ডলার পরিশোধের প্রতিশ্রুতি দেয় অ্যাপল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন