শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৯ শ্রাবণ ১৪২৯  

খেলা

ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশ টি২০ সিরিজ শুরু শনিবার

উইন্ডসর পার্কে সুখস্মৃতি ফেরাতে পারবেন সাকিবরা?

ক্রীড়া প্রতিবেদক

অনুশীলনে বাংলাদেশ দল। ফাইল ছবি

পাঁচ বছর পর আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে ডমিনিকার উইন্ডসর পার্কে। সর্বশেষ ২০১৭ সালে উত্তেজনাপূর্ণ টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ১০১ রানে হারিয়েছিল পাকিস্তান। এরপর কভিড-১৯ মহামারী এখানে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন পিছিয়ে দেয়। অবশেষে অপেক্ষা ঘুচতে চলেছে। আগামীকাল ও রোববার এই মাঠে দুটি টি২০ ম্যাচে লড়বে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ। ১০ জুলাই তৃতীয় ও শেষ টি২০ গায়ানায়, যেখানে পরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে লড়বে দুই দল।

 

এই মাঠে তিন ফরম্যাট মিলিয়ে মোট ১১টি আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যদিও মাঠটি বাংলাদেশের কাছে মোটেও অপরিচিত নয়। এখানে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজকে দুটি ওয়ানডেতে হারানোর কৃতিত্ব দেখায় বাংলাদেশ। একটিতে স্পিনার আব্দুর রাজ্জাক ও আরেকটিতে অধিনায়ক সাকিব আল হাসান ম্যাচসেরা হয়েছিলেন। ২০০৯ সালের সেই সুখস্মৃতি কি এবার ফেরাতে পারবেন সাকিব, মাহমুদউল্লাহরা?

 

বলাবাহুল্য, ওই দুটি ওয়ানডে ছাড়া উইন্ডসর পার্কে আর কোনো ম্যাচ খেলা হয়নি বাংলাদেশ দলের। ১৩ বছর পর আবার এই মাঠে খেলতে নামছে টাইগাররা।

 

সাম্প্রতিক বছরগুলোতে আন্তর্জাতিক ক্রিকেট কম হওয়ায় এখানকার পিচ সম্পর্কেও দুই দলের ক্রিকেটাররা অন্ধকারে থাকবেন। এই দুই দলই আবার আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে খেলবে এই সিরিজ। ওয়েস্ট ইন্ডিজ সর্বশেষ টি২০ খেলেছে গত ফেব্রুয়ারিতে, আর বাংলাদেশ মার্চে।

 

উইন্ডসর পার্কে আট বছর আগে ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের  মধ্যে দুটি টি২০ ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। এর আগে ও পরে টি২০ হয়নি। এ মাঠের উইকেট স্পিনসহায়ক। উইকেট আগের মতোই স্পিনবান্ধব বলে বাংলাদেশের দারুণ সম্ভাবনা থাকবে। সাকিব আল হাসান, নাসুম আহমেদ ও মেহেদী হাসানের মতো তিন বিশেষজ্ঞ স্পিনার নিয়ে নামবে বাংলাদেশ। আবার মেহেদী হাসান মিরাজ খেললে সেক্ষেত্রে স্পিনের আরেকটি অপশন তৈরি হবে।

 

টি২০ ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ১৩টি ম্যাচ খেলে ৫টি জিতেছে বাংলাদেশ, হেরেছে ৭টি। সর্বশেষ ২০১৮ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরে ২-১-এ টি২০ সিরিজ জিতেছিল বাংলাদেশ।

 

মাহমুউল্লাহর পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টি২০ ক্রিকেটে দুই হাজার রানের মাইলফলকে পৌঁছতে সাকিব আল হাসানের প্রয়োজন আর ৯২ রান। নিকোলাস পুরান ওয়েস্ট ইন্ডিজের একমাত্র ব্যাটার যার এক হাজার টি২০ রান রয়েছে, ৪১২ রান দিয়ে দুইয়ে ব্র্যান্ড কিং।

 

ওয়েস্ট ইন্ডিজ (সম্ভাব্য): কাইল মায়ার্স, ব্র্যান্ডন কিং, শামারহ ব্রুকস, নিকোলাস পুরান (অধিনায়ক), রভম্যান পাওয়েল, ডেভন থমাস, ওডেন স্মিথ, আলজারি জোসেফ, রোমারিও শেফার্ড, আকিয়াল হোসেন ও হেইডেন ওয়ালশ।

 

বাংলাদেশ (সম্ভাব্য): মুনিম শাহরিয়ার, লিটন দাস, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, নুরুল হাসান, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন