বাজেট অধিবেশন

দেশের শিক্ষা ব্যবস্থার কঠোর সমালোচনা

নিজস্ব প্রতিবেদক

দেশের শিক্ষা ব্যবস্থা নিয়ে কঠোর সমালোচনা করলেন বিরোধী দলের সংসদ সদস্যরা। তারা বলেন, শিক্ষায় চরম নৈরাজ্য চলছে এবং শিক্ষায় দলীয়করণের কারণে শিক্ষকদের ছত্রছায়ায় ছাত্ররা মাস্তানি করছে। তাদের দ্বারা শিক্ষকরা লাঞ্ছিত হচ্ছেন দেশের শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে।

গতকাল জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের মঞ্জুরী দাবির ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে তারা এসব কথা বলেন।

জাতীয় পার্টির জ্যেষ্ঠ সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, আজ শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় কী হচ্ছে? ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আরেফিন সিদ্দিক বলেছেন, ডাক্তার, প্রকৌশলী বানাচ্ছি কিন্তু মানুষ বানাচ্ছি কতগুলো। দায়িত্ব তো উনিও এড়াতে পারেন না। উনি তো ভিসি ছিলেন, কিন্তু যার কোনো পাবলিকেশন, গবেষণা ছিল না। ডক্টরেট ডিগ্রি নেই, শুধু রাজনৈতিক বিবেচনায় নিয়োগ হয়েছে। সমস্যাটা ওইখানে। যখন যে দল ক্ষমতায় আসবে, সেই দলের শিক্ষকদের পদোন্নতি হবে। তাদের ছত্রছায়ায় এক শ্রেণীর ছাত্রনেতারা মাস্তান হয়ে যায়।

তিনি আরো বলেন, নড়াইলে ভারপ্রাপ্ত অধ্যক্ষ লাঞ্ছিত, জুতার মালা দিয়ে তাকে ঘুরানো হয়েছে। সাভারে একজন শিক্ষককে হত্যা করেছে। হত্যাকারী কিশোর গ্যাংয়ের কাছে দাদা বলে পরিচিত। পরিচালনা কমিটি তার আত্মীয়, আরেকজন শিক্ষক তাকে প্ররোচিত করেছে। যে শিক্ষক ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি। শিক্ষার জায়গাটা নষ্ট হয়ে গেছে। শিক্ষার পরিবেশ বিঘ্নিত হচ্ছে।

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক বলেন, বিবিএসের রিপোর্ট অনুযায়ী প্রতি বছর বাংলাদেশে প্রায় ১৮-২০ লাখ নতুন চাকরিপ্রত্যাশী জব মার্কেটে প্রবেশ করে। তার মধ্যে দেশে-বিদেশে মিলিয়ে পাঁচ-ছয় লাখের কর্মসংস্থান হয়। বাকি সবাই থাকে বেকার। এরা শিক্ষিত বেকার। যে শিক্ষা ব্যবস্থায় বেকারত্ব তৈরি করে, কর্মবিমুখ যে শিক্ষা ব্যবস্থা সেই শিক্ষা ব্যবস্থা আমরা কেন রাখব? কেন আমরা কর্মবিমুখ শিক্ষা ব্যবস্থাকে পরিবর্তন করে কর্মমুখী শিক্ষা ব্যবস্থা চালু করার চিন্তা করছি না।

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষা র্যাংকিংয়ে আমরা কোন জায়গায় আছি? কল্পনা করা যায়! পাঁচ হাজারের মধ্যেও নেই। ১৫ বছর একটানা ক্ষমতায়। যেভাবেই থাকেন না কেন। আন্তর্জাতিক র্যাংকিংয়ের জন্য কোনো সরকারি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলা সম্ভব হয়নি। এখানে গবেষণা প্রকাশনা নেই।

বিএনপির রুমিন ফারহানা বলেন, শিক্ষার ক্ষেত্রে মানটাই সমস্যা। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার জরিপে দেখা যায়, শিক্ষার মানে ক্রম অবনমন। র্যাংকিংয়ে ধস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন