ক্যান্সার ইনস্টিটিউট

রোটারির সহযোগিতায় ক্যান্সার প্রতিরোধ ইউনিট চালু

নিজস্ব প্রতিবেদক

জাতীয় ক্যান্সার গবষেণা ইনস্টিটিউটের প্রিভেন্টিভ অনকোলজি (ক্যান্সার প্রতিরোধ) ইউনিটের সূচনা হলো। রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১-এর স্তন ক্যান্সার কমিটির সহযোগিতায় ইনস্টিটিউটের ক্যান্সার ইপিডেমিওলজি (রোগতত্ত্ব) বিভাগের উদ্যোগে চালু হওয়া ইউনিট থেকে স্তন ক্যান্সারবিষয়ক একটি চার রঙে ছাপা সহজ বাংলায় লেখা লিফলেট প্রকাশিত হয়েছে। গতকাল ইনস্টিটিউটের সি-ব্লকে রোগী স্বজনদের এক সমাবেশে রোটারির পক্ষ থেকে ১০ হাজার কপি ক্যান্সার ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. স্বপন বন্দ্যোপাধ্যায়ের কাছে হস্তান্তর করা হয়। পরে তিনি তা উপস্থিত রোগী স্বজনদের মাঝে বিতরণ করেন।

ইনস্টিটিউটের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের প্রধান রোটারির ডিস্ট্রিক্ট ব্রেস্ট ক্যান্সার কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার স্বাগত বক্তব্যে বলেন, ঈদের পর এই ইউনিটের পক্ষ থেকে ক্যান্সার প্রতিরোধ এবং স্তন, জরায়ুমুখ মুখগহ্বরের ক্যান্সার স্ক্রিনিংয়ের ব্যাপক কার্যক্রম শুরু হবে। ক্যান্সার ইনস্টিটিউট এর বাইরে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, কর্মস্থল এলাকাভিত্তিক সচেতনতা এবং স্ক্রিনিং কর্মসূচি আয়োজন করা হবে। রোটারি কার্যক্রমে সহায়তা করবে।

অধ্যাপক স্বপন বন্দ্যোপাধ্যায় সবাইকে ক্যান্সার প্রতিরোধে প্রতিষ্ঠানের বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ সহায়তা প্রদানের আহ্বান জানান এবং রোটারি ব্রেস্ট ক্যান্সার কমিটি এর চেয়ারম্যান ডা. হাবিবুল্লাহ তালুকদারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ক্যান্সার নিয়ন্ত্রণে জনসচেতনতার বিকল্প নেই।

রেডিয়েশন অনকোলজি বিভাগের প্রধান অধ্যাপক নিজাম উদ্দিন, অধ্যাপক রকিব উদ্দিন আহমদ, সহযোগী অধ্যাপক ডা. রওনক জাহান, সহকারী অধ্যাপক ডা. মেহবুব রনি, ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোস্তফা কামাল ডা. নওশীন লায়লা, ডা. ডেইজিসহ বিভিন্ন বিভাগের চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

রোটারির পক্ষে লেফটেন্যান্ট গভর্নর তাহমিনা বেগম লাভলি, রোটারি ক্লাব অব ঢাকা প্যারাগনের সাবেক সভাপতি মনিকা হাসান, রোটারি ক্লাব অব ঢাকা গোল্ডেন সিটির সাবেক সভাপতি সৈয়দ আফতাবুজ্জামান রোটারি ক্লাব অব ঢাকা ফোর্টের সাবেক সভাপতি জিএম ফারুক উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. জহিরুল ইসলাম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন