থিয়েটারের নতুন সংযোজন ‘পোহালে শর্বরী’

ফিচার প্রতিবেদক

আজ দেশের অন্যতম নাট্যদল থিয়েটারের নতুন নাটক পোহালে শর্বরী উদ্বোধনী মঞ্চায়ন হবে। আজ আগামীকাল জাতীয় নাট্যশালায় বিকাল সাড়ে ৫টা সন্ধ্যা সাড়ে ৭টায় দুদিন চারটি প্রদর্শনী হবে নাটকটির।

নির্দেশক রামেন্দু মজুমদার বণিক বার্তাকে বলেন, আমি মূলত অভিনয়ের মানুষ। নির্দেশনায় আমার আগ্রহ কম। আগে আবদুল্লাহ আল মামুন জীবিত থাকতে দিতেন, বর্তমানে তরুণরা আছে। আমি অভিনয় করেই স্বস্তি পাই। নাটকটির প্রতিটি চরিত্রের জন্য আমরা দুজন করে অভিনেতা তৈরি করেছি। এতে দলের বেশির ভাগ কর্মী কাজের সুযোগ পেয়েছেন, অন্যদিকে কারো সমস্যার কারণে প্রদর্শনী আটকে যাবে না। সব কলাকুশলীর অক্লান্ত পরিশ্রম তখনই সার্থক হবে, যখন দর্শক আমাদের প্রযোজনা দেখবেন। তরুণ প্রজন্মই থিয়েটারকে এগিয়ে নিয়ে যাবেএটা আমাদের সবার দৃঢ় বিশ্বাস।

প্রায় দেড় থেকে দুই হাজার বছর আগেকার সময়ের এক গল্প নিয়ে তৈরি হয়েছে পোহালে শর্বরী এক রাজবংশে উত্তরাধিকারের সংকট দেখা দেয়। সংকট মোকাবেলায় নারীর ইচ্ছার কোনো মূল্য না দিয়ে তাকে কেবল সন্তান উৎপাদনের যন্ত্র হিসেবে বিবেচনা করা হতোএমন পরিস্থিতিকেই দেখানো হয়েছে নাটকে। এর সঙ্গে রাজনীতির কূটকৌশল, জীবনের নানা সমস্যাও দেখানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন