শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৯ শ্রাবণ ১৪২৯  

খবর

বিএসএমএমইউ’র ৭১৭ কোটি ৯০ লাখ টাকার বাজেট ঘোষণা

বণিক বার্তা অনলাইন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ২০২২-২৩ অর্থ বছরের জন্য ৭১৭ কোটি ৯০ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। যা গত অর্থ বছরের চেয়ে ১৭৩ কোটি ২২ লাখ টাকা বেশি। ২০২১-২০২২ অর্থ বছরে সংশোধিত বাজেটের পরিমাণ ছিল ৫৪৪ কোটি ৬৮ লাখ টাকা।

আজ বুধবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ বাজেট ঘোষণা করেন বিএসএমএমইউ’র ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। এর আগে ভিসির সভাপত্বিতে ৮৬তম সিন্ডিকেট সভায় সদস্যদের সম্মতিক্রমে এ বাজেট অনুমোদন করা হয়।

সংবাদ সম্মেলনে অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বলেন, ভিসি হিসেবে এটি তার প্রথম বাজেট। এ বাজেটে নিজস্ব তহবিল থেকে সংগ্রহ করা হবে ৮০ কোটি টাকা। এ বছরে ঘাটতি বাজেট ১৭৩ কোটি ৪৬ টাকা। ঘাটতির বিষয়ে সরকারের সঙ্গে আলাপ করবেন বলেও জানান তিনি।

এসময় তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ে নতুন করে চালু করা হয়েছে এমএসসি নার্সিং কোর্স। কোনো রোগীকে যাতে দেশের বাইরে যেতে না হয়, সেজন্য শিগগিরই চালু করা হবে স্পেশালাইজড হসপিটাল।

কভিডকালীন শুধু সেবা দেয়া হয়নি, পরিস্থিতি মোকাবেলায় এই বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলেও জানান তিনি।

বিএসএমএমইউর আগামী অর্থ বছরের বাজেটে গবেষণা ও প্রশিক্ষণ খাতে ২৫ কোটি ১২ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে, বৃত্তি ও মেধা বৃত্তিতে ৩৯ কোটি ৭০ লাখ টাকা, পথ্যতে ১০ কোটি টাকা, পরিষ্কার-পরিচ্ছন্ন খাতে ১১ কোটি ৫৫ লাখ টাকা, চিকিত্সা ও শৈল্য সরঞ্জামাদিতে ৫০ কোটি টাকা, অক্সিজেনের জন্য ১১ কোটি টাকা, ডেভলপমেন্ট ও বিবিধ খাতে বরাদ্দ দেয়া হয়েছে ১৫ কোটি টাকা। ২০২২-২০২৩ অর্থ বছরে বাজেটে বেতন ভাতা খাতে রাখা হয়েছে ৩৭৬ কোটি ৯ লাখ টাকা। বাকি টাকা পেনশন মঞ্জুরীসহ বিভিন্ন খাত ও উপখাতে ব্যয় করা হবে।

বিশ্ববিদ্যালয়ের বি-ব্লকের নিচতলায় ডা.মিল্টন হলে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ, সিন্ডিকেট সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সম্মানিত সিন্ডিকেট সদস্য অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, অধ্যাপক ডা. এএইচ এম জহিরুল হক সাচ্চু, বিশিষ্ট সাংবাদিক ওমর ফারুক, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা.স্বপন কুমার তপাদার, পরিচালক (অর্থ ও হিসাব) গৌর কুমার মিত্রসহ প্রমুখ।

কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিএসএমএমইউর শিক্ষা, চিকিত্সা, প্রশিক্ষণ ও গবেষণার ক্ষেত্রে সর্বাধিক গুরুত্ব দিয়ে চিকিত্সাসেবা প্রদানে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। এসব লক্ষ্য পূরণেই যতটা সম্ভব ২০২২-২০২৩ অর্থ বছরের বাজেটে গুরুত্ব দেয়া হয়েছে। প্রতিনিয়ত বিশ্বে নতুন নতুন বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দিচ্ছে, যার মোকাবেলার জন্য গবেষণা অপরিহার্য। বর্তমান বাজেটে গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে। কভিড-১৯ মোকাবেলাতেও এই বিশ্ববিদ্যালয়ে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা কার্যক্রম, টিকা প্রদান, চিকিত্সাসেবা প্রদানসহ বিভিন্ন কার্যক্রম চালু রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন