শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯  

আন্তর্জাতিক খবর

নোবেলজয়ী মারিয়া রেসার সাইট বন্ধের নির্দেশ ফিলিপাইন সরকারের

বণিক বার্তা অনলাইন

ছবি: বিবিসি

ফিলিপাইনের রাজনৈতিক ও সামাজিক ব্যবস্থা নিয়ে কড়া রিপোটিংয়ের জন্য আলোচিত র‌্যাপলার সাইট বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির সরকার। খবর বিবিসি।

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগোদুতার্তে সরকারের বিভিন্ন কর্মসূচি নিয়ে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য বিখ্যাত ছিল র‌্যাপলার। বিরূপ পরিবেশে সাহসী সাংবাদিকতার জন্য ২০২১ সালে যুগ্মভাবে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন সাইটটির প্রতিষ্ঠাতা ও সম্পাদক মারিয়া রেসা।

সাইট বন্ধের নির্দেশ দেয়ার কারণ হিসেবে এর অর্থায়ন নিয়ে প্রশ্ন তুলেছে সরকার। ফিলিপাইনের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের দাবি, পত্রিকাটির তহবিল আসতো অসাংবিধানিক উপায়েযে কারণে এর লাইসেন্স বাতিল হয়েছে। এদিকে র‌্যাপলার বলছে, সরকারি এ সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আপিল করবে তারা।

আজ বুধবার র‌্যাপলার সম্পাদক মারিয়া রেসা সাংবাদিকদের বলেন, আমরা যথারীতি আমাদের কার্যক্রম চালিয়ে যাব সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আমরা আইনের আশ্রয় নেব তিনি আরো বলেছেন, এটা সম্পূর্ণ রাজনৈতিক কৌশল এবং সরকারের এমন সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করছি আমরা।

২০১৫ সালে যুক্তরাষ্ট্রের দাতব্যসংস্থা ওমিডার নেটওয়ার্ক থেকে তহবিল গ্রহণ করে র‌্যাপলার। এর প্রেক্ষিতে ২০১৮ সালে ফিলিপাইনের সংবিধান লঙ্ঘন করে বিদেশী সংস্থার কাছ থেকে তহবিল সংগ্রহ মালিকানা বিক্রির অভিযোগে নিষেধাজ্ঞার শিকার হয়েছিলো পত্রিকাটি

তবে শুরু থেকেই সরকারের এমন সিদ্ধান্তের বিরোধিতা করে আসছে পত্রিকাটি মার্কিন প্রতিষ্ঠান থেকে তহবিল সংগ্রহে কোন আইন ভঙ্গ হয়নি বলে জানান র‌্যাপলার প্রধান মারিয়া রেসা।

প্রসঙ্গত, গেল বছর সংবাদপত্রের স্বাধীনতা, ফিলিপাইন সরকারের ক্ষমতার অপব্যবহার রাষ্ট্রীয় মদদপুষ্ট সহিংসতা নিয়ে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করায় শান্তিতে নোবেল পুরস্কার পান মারিয়া রেসা। ২০১২ সালে র‌্যাপলার নামক সংবাদসংস্থাটি যৌথ ভাবে প্রতিষ্ঠা করেন রেসা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন