শুক্রবার | আগস্ট ১২, ২০২২ | ২৭ শ্রাবণ ১৪২৯  

শেষ পাতা

প্রধানমন্ত্রীর অনুশাসন

বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে ফ্লাইওভার ও সেতু নির্মাণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্যায় সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা মৌলভীবাজারের ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত না করে তার পরিবর্তে ফ্লাইওভার নির্মাণের নির্দেশ দিয়েছেন। সাম্প্রতিক বন্যার পানি সরে যাওয়ার জন্য এসব সড়ক কেটে ফেলা হয়েছে। এছাড়া বন্যায় অনেক সড়ক সেতু ভেঙে গিয়েছে। পানি চলাচল নির্বিঘ্ন রাখতে এসব ক্ষতিগ্রস্ত জায়গায় নতুন করে সড়ক নির্মাণ না করে তার পরিবর্তে সেতু, ফ্লাইওভার অথবা কালভার্ট নির্মাণে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা দিয়েছেন শেখ হাসিনা।

গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী অনুশাসন দেন। বৈঠক শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এসব তথ্য জানান।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, সুনামগঞ্জে ভয়ংকর বন্যা হয়েছে। সড়ক সেতু ভেঙে গেছে। হাওর বা বন্যা প্লাবন এলাকায় সড়ক নয় ব্রিজ অথবা কালভার্ট নির্মাণ করতে বলেছেন প্রধানমন্ত্রী। যাতে পানি চলাচলে বাধা সৃষ্টি না হয়। বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেট এর আশপাশের এলাকায় পুনর্বাসনের জন্য নতুন করে বিশেষ প্রকল্প নেয়া হবে বলেও জানান তিনি।

এমএ মান্নান বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট ছাড়াও শহরের রেল ক্রসিংয়ে ওভারপাস নির্মাণ করতে বলেছেন প্রধানমন্ত্রী। এছাড়া আর কোথাও ওভারপাস, আন্ডারপাস দরকার আছে কিনা, তা খুঁজে বের করতে বলেছেন সরকারপ্রধান। পাশাপাশি নৌরুটে কালভার্টের পরিবর্তে ব্রিজ নির্মাণের নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।

চলতি অর্থবছরে এটি ছিল ১৮তম একনেক সভা। সভায় হাজার ২১৬ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন হয়। এর মধ্যে সরকারের নিজস্ব অর্থায়নে হাজার ৮৭৫ কোটি ৫৭ লাখ টাকা বৈদেশিক অর্থায়ন ৩৪১ কোটি ১৮ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন