শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯  

খবর

সংসদে বস্ত্র ও পাটমন্ত্রী

পদ্মা সেতু ২১ জেলায় নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে

নিজস্ব প্রতিবেদক

বস্ত্র পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেছেন, পদ্মা সেতুর সফল বাস্তবায়নের মাধ্যমে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের অপার সম্ভাবনার দ্বার উন্মুক্ত করেছেন। পদ্মা সেতু বাংলাদেশের অভ্যন্তরীণ সড়ক নেটওয়ার্কসহ দক্ষিণ এশীয় অঞ্চলে অবস্থিত দেশগুলোর মধ্যে যাতায়াত ব্যবস্থা বৈপ্লবিক পরিবর্তন আনবে। সেতু অর্থনীতিতে নতুন বিনিয়োগ বাড়াবে, পাশাপাশি বাড়াবে দেশের প্রবৃদ্ধির হার। পদ্মা সেতু সামনে রেখে শিল্পায়নের মাধ্যমে দক্ষিণ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

গতকাল জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে বস্ত্র পাটমন্ত্রী এসব কথা বলেন।

স্পিকার . শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বস্ত্র পাটমন্ত্রী কথা বলেন।

বাজেটে কর প্রদানের মাধ্যমে পাচারের টাকা দেশে ফেরত আনার প্রস্তাবের বিরোধিতা করে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, এর মাধ্যমে অর্থমন্ত্রী টাকা পাচারকে ভালো কাজ হিসেবে স্বীকৃতি দিয়েছেন। অর্থমন্ত্রী সবসময় অর্থ পাচার অস্বীকার করতেন। কিন্তু পাচারকে কেবল স্বীকৃতি দেননি, ভালো কাজ হিসেবেও স্বীকৃতি দিয়েছেন।

বিদেশে পাচার হওয়া অর্থ কর প্রদানের মাধ্যমে বৈধ করতে বাজেট প্রস্তাবের সমালোচনা করে জিএম কাদের বলেন, কর দিলেই অবৈধ অর্থ বৈধ হয়ে যাবে। এটা থেকে তো দুষ্টের দমন আর শিষ্টের পালন হচ্ছে না, বরং দুষ্টের পালন শিষ্টের দমন হচ্ছে। এটা সুশাসনবিরোধী। আমরা কখনো সমর্থন করতে পারি না। আমি মনে করি, অর্থ পাচারকারীরা কেউ ফেরত আনবে না, বরং পাচার যাতে না হয় এবং পাচারকারীদের শাস্তির আওতায় আনাই হবে সঠিক কাজ।

সরকারি দলের সংসদ সদস্য মতিয়া চৌধুরী বলেন, কঠিন সময় মোকাবেলায় অর্থমন্ত্রী একটি বাস্তবধর্মী বাজেট দিয়েছেন। দেশের অর্থনীতি সচল আছে। একসময়ের বিশ্বে দশম দরিদ্রতম দেশ থেকে বাংলাদেশ এখন ৪১তম অর্থনীতির দেশ। দারিদ্র্যের হার ৪১ শতাংশ থেকে ২০ শতাংশে নেমে এসেছে।

গণফোরামের মোকাব্বির খান বলেন, প্রস্তাব অনৈতিক বেআইনি। দেশদ্রোহীদের পাচার করা টাকা ফিরিয়ে আনার সুযোগ দেয়া কোনোভাবেই সমর্থন করা যায় না। বিদেশে যাতে টাকা পাচার না হয়, সে বিষয়ে পদক্ষেপ নেয়া উচিত ছিল।

পদ্মা সেতু চালু হওয়ার পর বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ফেরি চাহিদা অনেক কমে যাবে বলে দাবি করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। পদ্মা সেতু হওয়ার কারণে চট্টগ্রাম থেকেও ঢাকার সঙ্গে কম দূরত্বের পায়রা বন্দর দেশ পেতে যাচ্ছে বলে জানান নৌপ্রতিমন্ত্রী। তিনি বলেন, ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর পরিকল্পিত উন্নয়ন হাতছানি দিচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন