হাইড্রোকার্বন সলভেন্ট বিক্রি করবে সিভিও পেট্রোকেমিক্যাল

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেড। চুক্তি অনুযায়ী বিদ্যুৎ জ্বালানি খাতের কোম্পানিটি আগামী তিন বছর হাইড্রোকার্বন সলভেন্ট পেট্রোলিয়াম বিক্রি করতে পারবে। ডিএসইর মাধ্যমে গতকাল তথ্য জানিয়েছে তালিকাভুক্ত কোম্পানিটি।

চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) সিভিও পেট্রোকেমিক্যালের কর-পরবর্তী নিট লোকসান হয়েছে কোটি ৮৬ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে নিট লোকসান ছিল কোটি ৯৭ লাখ টাকা। সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৭৫ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে লোকসান ছিল টাকা ৭৯ পয়সা। ৩১ মার্চ ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে টাকা ৬৩ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৪৯ পয়সা, যেখানে আগের বছরে শেয়ারপ্রতি লোকসান ছিল ৫১ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১১ টাকা ৫৫ পয়সায়।

এর আগের ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি সিভিও পেট্রোকেমিক্যাল। ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য উদ্যোক্তা পরিচালক বাদে সাধারণ শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল সিভিও পেট্রোকেমিক্যাল। ২০১৮ হিসাব বছরেও শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ২০১৭ হিসাব বছরের জন্য শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। ২০১৬ হিসাব বছরে ২৫ শতাংশ নগদ এবং ২০১৫ হিসাব বছরে ১৫ শতাংশ নগদ ২৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন