শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৯ শ্রাবণ ১৪২৯  

আন্তর্জাতিক খবর

বিদেশি পর্যটকদের কোয়ারেন্টিন সময়সীমা কমাল চীন

বণিক বার্তা অনলাইন

ছবি: রয়টার্স

বিদেশি পর্যটকদের কোয়ারেন্টিন সময়সীমা কমিয়েছে চীন।  এখন থেকে দেশটিতে প্রবেশ করলে সাতদিনের কোয়ারেন্টিন প্রযোজ্য হবে। তারপর আরো তিনদিন নিজ বাসায় নিবিড়ভাবে পর্যবেক্ষণে থাকতে হবে। খবর দ্য স্ট্রেইটস টাইমস। 

বিদেশি পর্যটকদের এতদিন ২১ দিনের কোয়ারেন্টিনে থাকতে হত। জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, নতুন নীতিমালায় সরকারি কোয়ারেন্টিন ব্যবস্থায় সাত দিনের আইসোলেশনে থাকতে হবে বিদেশিদের। সেখান থেকে বাসায় আরও তিন দিনের পর্যবেক্ষণের আওতায় থাকবেন ওই ব্যক্তি।

পাশাপাশি ভ্রমণকারীদের কভিডের বিভিন্ন ধরনের টেস্টও কমিয়ে এনেছে দেশটি। এখন থেকে শুধু মুখগহ্বরের লালার টেস্ট করাতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বুস্টার ডোজসহ আরো বেশি মানুষের টিকা প্রদানকে প্রাধান্য দিচ্ছে। ৬০ বছর বয়সী ও অন্যান্য রোগে উচ্চ ঝুঁকিতে যারা আছেন তাদেরকে বিশেষ অগ্রাধিকার দেয়া হচ্ছে। গতকাল সোমবার চীনের রাজধানী বেইজিং ও গুরুত্বপূর্ণ বাণিজ্যিক শহর সাংহাইয়ে কভিড শনাক্তের হার শূন্য ছিল। গুরুত্বপূর্ণ দুই শহরে এই শনাক্তের হার ২০১৯ সালে কভিড মহামারি শুরুর পর এবারই প্রথম। আর এ কারণেই চীন তার কভিড নীতিমালায় পরিবর্তন এনেছে। উল্লেখ্য, কভিড-১৯ প্রথম ধরা পড়ে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে। তারপর ক্রমান্বয়ে বিশ্বের সব দেশে এ মহামারি ছড়িয়ে পড়ে।     

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন