শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৯ শ্রাবণ ১৪২৯  

খবর

পদ্মা সেতুতে দ্বিতীয় দিনে নির্বিঘ্নে পারাপার

নিজস্ব প্রতিবেদক

পদ্মা সেতু চালুর পর দ্বিতীয় দিন থেকেই অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হয়েছে মোটরসাইকেল। প্রশাসনও ছিল তৎপর। গাড়ি থেকে কেউ সেতুতে নামলেই করেছেন জরিমানা। দ্বিতীয় দিন নির্বিঘ্নে যানবাহন পারাপার হয়েছে পদ্মা সেতুতে।

পদ্মা সেতুতে চালুর প্রথম দিনই মোটরসাইকেল দুর্ঘটনায় দুজনের মৃত্যু হয়। সেদিন সেতু দিয়ে যত যানবাহন পারাপার হয়, তার ৬১ শতাংশই ছিল মোটরসাইকেল। দুই চাকার বাহনটি নিয়ে বেপরোয়া মনোভাব দেখিয়েছেন অনেকেই। নিষেধাজ্ঞা উপেক্ষা করে গাড়ি থেকে নেমে ছবি তুলেছেন। কেউ নাট-বল্টু খুলেছেন, প্রকাশ্যে মূত্র বিসর্জনও করেছেন। সব মিলে সেতুজুড়ে তৈরি হয় বিশৃঙ্খল অবস্থা। তবে মোটরসাইকেল নিষিদ্ধ করা এবং প্রশাসনের তৎপরতায় গতকাল পদ্মা সেতু ছিল নির্বিঘ্ন।

পদ্মা সেতু চালুর প্রথম ২৪ ঘণ্টায় ৫১ হাজার ৩১৬টি যানবাহন পারাপার হয়। মাওয়া থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গেছে ২৬ হাজার ৫৮৯টি যানবাহন। আর জাজিরা থেকে ঢাকার দিকে এসেছে ২৪ হাজার ৭২৭টি। এসব যানবাহন থেকে টোল আদায় হয়েছে কোটি লাখ ৪০ হাজার ৩০০ টাকা।

এদিকে পদ্মা সেতুতে অনির্দিষ্টকালের জন্য পারাপার বন্ধ করার প্রতিবাদে সেতু এলাকায় বিক্ষোভ করেছেন কিছু মোটরসাইকেল চালক। গতকাল ভোর ৬টা থেকেই মোটরসাইকেল আরোহীরা দুই প্রান্তের টোল প্লাজায় আসতে শুরু করেন। জোর করে সেতুতে ওঠার চেষ্টাও তারা করে। বাধা পেয়ে ৯টার দিকে তারা টোল প্লাজার সামনে অন্যান্য যানবাহন চলাচল আটকে দিলে যানজট লেগে যায়।

সময় প্রায় আধা ঘণ্টার জন্য টোল প্লাজার চার লেন দিয়ে অন্য কোনো যান পার হতে পারেনি। পরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। একপর্যায়ে ফেরি চালু হওয়ার খবর পেয়ে মোটরসাইকেল চালকরা শিমুলিয়া ঘাটের দিকে চলে যান।

বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ ব্রিজ অথরিটি (বিবিএ) পুলিশ প্রশাসনের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে পদ্মা সেতুর নিরাপত্তা নিশ্চিত করার কথা জানিয়েছেন পদ্মা সেতু ইঞ্জিনিয়ারিং সাপোর্ট সেফটি টিমের সমন্বয়ক লে. কর্নেল মো. রবিউল আলম।

তিনি বলেন, জনগণ সরকারি নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও হেঁটে সেতুর ওপর ওঠার চেষ্টা করছে এবং সেতুর ওপর থেকে যানবাহনেও উঠছে। অনেকে যানবাহন থেকে নেমে সেতুর সৌন্দর্য অবলোকন ছবি-ভিডিও ধারণ করছে। এতে সেতুর ওপর তীব্র যানজটসহ দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে। শুধু তা- নয়, সেতুর ওপর রক্ষিত গুরুত্বপূর্ণ মালামাল যন্ত্রপাতির ক্ষতি সাধন হচ্ছে। সবাইকে জানাতে চাই, পদ্মা সেতু আমাদের দেশের সম্পদ। সেতুর ওপর যানবাহন থামানো যানবাহন থেকে নামা বন্ধ করতে হবে।

পদ্মা সেতুতে দ্বিতীয় দিনেও একটি দুর্ঘটনা ঘটেছে। সেতু পার হওয়ার পর ঢাকামুখী একটি পেঁয়াজ ভর্তি ট্রাক উল্টে চারজন আহত হন। গতকাল বিকালে মাওয়া প্রান্তে সেতু থেকে নামার পর পেঁয়াজবাহী পিকআপটি দুর্ঘটনায় পড়ে বলে জানান পদ্মা সেতু উত্তর থানার (ওসি) আলমগীর হোসেন। তিনি জানান, ফরিদপুর থেকে পেঁয়াজ নিয়ে ট্রাকটি ঢাকার শ্যামপুরে যাচ্ছিল। আহতদের মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

এদিকে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুর-ভাঙ্গাকে সংযোগকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে আগামী জুলাই থেকে টোল আদায় শুরু হবে। রোববার রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন মহাসড়ক বিভাগের উপসচিব ফাহমিদা হক খান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তথ্য জানানো হয়। গতকাল প্রজ্ঞাপনটি প্রকাশ করেছে সড়ক পরিবহন মহাসড়ক বিভাগ।

এদিকে, গতকাল সকাল ৬টা থেকে বেলা ২টা পর্যন্ত মাওয়া প্রান্তে ৩৩ লাখ ৭০ হাজার ২৫০ টাকা জাজিরা প্রান্তে ২৪ লাখ ৮১ হাজার ৬৫০ টাকা টোল আদায় হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন