শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯  

খবর

সংসদে তথ্য ও সম্প্রচারমন্ত্রী

মানবাধিকার পরিস্থিতি যুক্তরাষ্ট্রের চেয়েও বাংলাদেশে ভালো

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি যুক্তরাষ্ট্রের চেয়েও ভালো বলে মন্তব্য করেছেন তথ্য সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। গতকাল সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

তথ্য সম্প্রচারমন্ত্রী বলেন, বাংলাদেশে গুয়ানতানামো বের মতো কারাগার নেই, মা-বাবার কাছ থেকে শিশুদের বছরের পর বছর আলাদা করে রাখা হয় না। যুক্তরাষ্ট্রে সাত বছরে পুলিশের গুলিতে সাত হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

পদ্মা সেতু নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সংবাদের উদ্ধৃতি দিয়ে হাছান মাহমুদ বলেন, বিশ্বের সব পত্রপত্রিকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের সক্ষমতার প্রশংসা করছে। কিন্তু বিএনপি অভিনন্দন জানাতে পারেনি।

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন কিন্তু অভিনন্দন জানাননি। পদ্মা সেতু হওয়ায় বিএনপির গায়ে জ্বালা ধরে গেছে। এখন মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মুখে কোনো কথা নেই।

হার্ডিঞ্জ ব্রিজের সঙ্গে তুলনা টেনে হাছান মাহমুদ বলেন, স্বর্ণের মূল্যমান ধরে এখন হার্ডিঞ্জ ব্রিজ করতে হলে ব্যয় হতো ৫৮ হাজার কোটি টাকা। আর পদ্মা সেতু করতে লাগত লাখ হাজার কোটি টাকা।

তথ্যমন্ত্রী বলেন, ভারত, নেপাল, পাকিস্তান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, নেদারল্যান্ডসের চেয়ে বাংলাদেশে মূল্যস্ফীতি কম।

তিনি বলেন, টিআইবি, সিপিডিসহ কয়েকটি সংস্থা এবং বিএনপি সবসময় বলে বাজেট বাস্তবায়নযোগ্য নয়, বাজেট গরিবের কল্যাণে আসবে না। ১০-১২ বছর ধরে তারা একই কথা বলে আসছে। কিন্তু প্রতি বছরই বাজেট বাস্তবায়নের হার ৯৫ থেকে ৯৭ শতাংশ। এখন দারিদ্র্যের হার ৪১ শতাংশ থেকে ২০ শতাংশে নেমে এসেছে, মাথাপিছু আয় ৬০০ ডলার থেকে হাজার ৮২৪ ডলারে উন্নীত হয়েছে। এভাবেই দেশ এগিয়ে যাচ্ছে।

বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে জাতীয় পার্টির সংসদ সদস্য বিরোধীদলীয় প্রধান হুইপ মসিউর রহমান রাঙ্গা বলেন, সংসদের ব্যাপক উন্নতি হয়েছে। আমাদের থাকার জায়গা সংসদ সদস্য ভবনের ফ্ল্যাটগুলো এত সুন্দর হয়েছে যে, আমি যে বাড়ি ভাড়া থাকি তা ছেড়ে দিয়ে এখানে থাকব। বিরোধীদলীয় চিফ হুইপ হিসেবে প্রাপ্ত আমার রুমটিতে গেলেই লাইট জ্বেলে ওঠে। বেরিয়ে এলে লাইট বন্ধ হয়ে যায়। আগে সংসদের কোনো বাথরুমে যেতে পারতাম নাআগে বাথরুমে যাওয়ায় ভয় ছিল। এখন দেখি বাথরুম এত সুন্দর যে বসে মনে হয় নাশতাও করা যাবে।

বিএনপিকে বিরোধী দল আখ্যা দেয়া সংসদ সদস্যদের বক্তব্য এক্সপাঞ্জ করার দাবি জানিয়ে তিনি বলেন, সংসদে আমরাই (জাপা) বৃহত্তর বিরোধী দল। এখানে কোনো ভুল নেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন