শুক্রবার | আগস্ট ১৯, ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯  

টেলিকম ও প্রযুক্তি

সাইবার নিরাপত্তা লঙ্ঘন

প্রমোদতরী পরিষেবা প্রতিষ্ঠান কার্নিভালকে জরিমানা

বণিক বার্তা ডেস্ক

২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত চারটি সাইবার হামলার ঘটনায় নিরাপত্তা ব্যবস্থা লঙ্ঘিত হওয়ায় প্রমোদতরী পরিষেবা প্রতিষ্ঠান কার্নিভাল করপোরেশনকে ৫০ লাখ ডলার জরিমানা করেছেন নিউইয়র্কের একটি আদালত। খবর রয়টার্স।

চারবারের হামলায় গ্রাহকদের বিপুল সংবেদনশীল তথ্য ফাঁস হয়ে গেছে। নিউইয়র্কের আর্থিক পরিষেবা বিভাগ জানায়, মাল্টি-ফ্যাক্টর অথেনটিকেশন পদ্ধতি ব্যবহার না করে কার্নিভাল রাষ্ট্রীয় পর্যায়ে সাইবার নিরাপত্তা নীতিমালা ভঙ্গ করেছে। মাল্টি-ফ্যাক্টর অথেনটিকেশন চালু থাকলে হ্যাকাররা সহজে প্রতিষ্ঠানের ডাটাবেজে প্রবেশ করতে পারত না।

বিভাগটি আরো জানায়, চারটি হামলার মধ্যে কার্নিভাল একটির প্রতিবেদন জমা দিতে ব্যর্থ হয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠানের কর্মীদের জন্য পর্যাপ্ত সাইবার নিরাপত্তা প্রশিক্ষণের উদ্যোগ নিতে পারেনি। নিয়ন্ত্রকরা জানায়, এসব ব্যর্থতার কারণে ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত কার্নিভাল অনুপযুক্ত সাইবার নিরাপত্তা সার্টিফিকেট তৈরি করেছে।

যে সময় আক্রমণ পরিচালিত হয়েছিল সে সময় কার্নিভাল নিউইয়র্কে বীমা বিক্রির লাইসেন্সপ্রাপ্ত ছিল। মায়ামিভিত্তিক প্রতিষ্ঠানটি বর্তমানে বীমা বিক্রি করছে না। নিয়ন্ত্রকরা জানান, চারটি হামলার মধ্যে দুটিই ছিল র্যানসমওয়্যার। এক বিবৃতিতে কার্নিভাল জানায়, তারা নিয়ন্ত্রকদের সঙ্গে সম্মিলিতভাবে কাজ করেছে এবং তারা কোনো ভুল স্বীকার করেনি। পাশাপাশি গ্রাহকদের তথ্যের গোপনীয়তা সুরক্ষা নিশ্চিত করা তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

কার্নিভালের পরিচালনায় কস্তা, কুনার্ড, হল্যান্ড আমেরিকা, প্রিন্সেস সিবর্ন ব্র্যান্ডও রয়েছে। একটি হামলা ক্ষতিপূরণ হিসেবে ১২ লাখ ৫০ হাজার ডলার ক্ষতিপূরণ প্রদানে যুক্তরাষ্ট্রের ৪৫টি প্রদেশের ওয়াশিংটন ডিসির অ্যাটর্নি জেনারেলদের সঙ্গে সমঝোতা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন