শুক্রবার | আগস্ট ১৯, ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯  

টেলিকম ও প্রযুক্তি

এক্সবক্স ক্লাউড গেমিংয়ে এজের নতুন হোমপেজ

বণিক বার্তা ডেস্ক

মাইক্রোসফটের আয়ের অন্যতম উৎস গেমিং। খাতের পরিধি বাড়াতে এক্সবক্স উইন্ডোজ প্লাটফর্মকে একত্রিত করা হবে বলে জানা গিয়েছিল। কার্যক্রমের অংশ হিসেবে সম্প্রতি এক্সবক্স ক্লাউড গেমিংয়ের জন্য নতুন হোমপেজ নিয়ে এসেছে মাইক্রোসফট এজ। খবর টেকটাইমস।

২০১৯ সালের ১৯ আগস্ট পশ্চিম জার্মানির কলোগনিতে আয়োজিত ভিডিও গেমস মেলায় একটি ক্লাউডভিত্তিক কনসোল দেখিয়েছিল মাইক্রোসফট এক্সবক্স। প্রযুক্তি জায়ান্টটি দুটি সিস্টেমকে আলাদাভাবে যুক্ত করার জন্য দ্বিমুখী পদ্ধতিও তৈরি করেছিল। পদক্ষেপের সর্বশেষ ধাপ এক্সবক্স ক্লাউড গেমিং স্ট্রিমিং সার্ভিসের মাধ্যমে কনসোল গেমকে উইন্ডোজে নিয়ে আসা।

স্ল্যাশ গিয়ারের তথ্যানুযায়ী, সেলফোনে এক্সবক্স ক্লাউড গেমিং ব্যবহার করা যেতে পারে। মূলত লক্ষ্যেই এটির ডিজাইন করা। সম্প্রতি এক ঘোষণায় মাইক্রোসফট গেম স্ট্রিমিং প্লাটফর্মটি ব্রাউজারের মাধ্যমে কম্পিউটারে চালুর বিষয়টি জানিয়েছে। এখন থেকে ধরনের প্রকল্পের জন্য মাইক্রোসফট এজ ব্রাউজার ব্যবহার করবে বলে জানা গেছে। পরিপ্রেক্ষিতে ব্রাউজারে নতুন আপডেট চালু করতে যাচ্ছে প্রযুক্তি জায়ান্টটি।

আপডেটের মাধ্যমে সফটওয়্যারকে আরো উন্নত করা হবে, যেটি ক্লাউডভিত্তিক গেম স্ট্রিমিংয়ের জন্য বিশেষ এক্সবক্স অ্যাপের তুলনায় আরো উন্নত গেমিং হাবে পরিণত হবে। এক ব্লগপোস্টে প্রতিষ্ঠানটি জানায়, এখন থেকে ব্রাউজারের নতুন ট্যাব পেজে মাইক্রোসফট এজ একজন এক্সবক্স ব্যবহারকারীরা লাইব্রেরি, হেম সাজেশনসহ সব তথ্য দেখাবে। যেসব এক্সবক্স প্লেয়ারের কাছে এক্সবক্স গেম পাস আল্টিমেট মেম্বারশিপ রয়েছে, তারা লগইন করে মুহূর্তের মধ্যে গেম খেলা শুরু করতে পারবে। এজের নতুন ক্ল্যারিটি বুস্টের মাধ্যমেও খেলোয়াড়রা বিশেষ সুবিধা পাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন