শুক্রবার | আগস্ট ১২, ২০২২ | ২৭ শ্রাবণ ১৪২৯  

পণ্যবাজার

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার খবরে বেড়েছে স্বর্ণের দাম

বণিক বার্তা ডেস্ক

রাশিয়া থেকে স্বর্ণ আমদানিতে জি- ভুক্ত দেশগুলোর নিষেধাজ্ঞার খবরে আন্তর্জাতিক বাজারে বেড়ে গিয়েছে মূল্যবান ধাতুটির দাম। আজ থেকে নিষেধাজ্ঞা চূড়ান্ত হবে বলে বেশ কয়েকটি সূত্র জানিয়েছে। খবর রয়টার্স।

তথ্য বলছে, গতকাল স্পট মার্কেটে মূল্যবান ধাতুটির দাম দশমিক ৮০ শতাংশ বেড়েছে। প্রতি আউন্স লেনদেন হয়েছে হাজার ৮৩৯ ডলারে। অন্যদিকে স্বর্ণের ভবিষ্যৎ সরবরাহ মূল্য দশমিক ৬০ শতাংশ বেড়েছে। প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে হাজার ৮৪০ ডলারে।

গত রোববার জি- সম্মেলনে নিষেধাজ্ঞা আরোপে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন মার্কিন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, রাশিয়া স্বর্ণ রফতানির মাধ্যমে কয়েক হাজার কোটি ডলার আয় করে। জি- ভুক্ত দেশগুলো রাশিয়া থেকে মূল্যবান ধাতুটির আমদানি বন্ধে একমত হয়েছে। প্রাথমিকভাবে যুক্তরাজ্য, জাপান, কানাডা যুক্তরাষ্ট্র সিদ্ধান্ত বাস্তবায়ন করবে।

ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরুর পর থেকেই রুশ অর্থ ব্যবস্থার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। সর্বশেষ দেশটি থেকে জ্বালানি তেল আমদানি বন্ধে একমত হন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। সংশ্লিষ্টরা বলছেন, ইউক্রেনে যুদ্ধ সহিংসতা বন্ধে রাশিয়ার ওপর অব্যাহত চাপ প্রয়োগ করে যাচ্ছে পশ্চিমা দেশগুলো। ধারাবাহিকতায় স্বর্ণ খাতেরও ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন