শুক্রবার | আগস্ট ১২, ২০২২ | ২৭ শ্রাবণ ১৪২৯  

আন্তর্জাতিক ব্যবসা

ব্লিনকিট অধিগ্রহণ করছে জোম্যাটো

বণিক বার্তা ডেস্ক

স্থানীয় অনলাইন গ্রোসারি ডেলিভারি ফার্ম ব্লিনকিট অধিগ্রহণ করছে ভারতের জনপ্রিয় খাবার ডেলিভারি সার্ভিস জোম্যাটো। ব্লিনকিট হলো সফটব্যাংক নিয়ন্ত্রণাধীন ডেলিভারি স্টার্টআপ। ৫৭ কোটি ডলারে অধিগ্রহণ সম্পন্নে সম্মত হয় প্রতিষ্ঠান দুটি। খবর নিক্কেই এশিয়া।

ভারতের ক্রমবর্ধমান পণ্য ডেলিভারি বাজার সামনের দিনগুলোয় আরো সম্প্রসারিত হবে। সে কারণে দ্রুত পণ্য ডেলিভারি পাওয়ার সেবার চাহিদাও বাড়বে। বিশেষ করে প্রসাধন সামগ্রী, ইলেকট্রনিকস, ওষুধ স্টেশনারির মতো পণ্য ডেলিভারির চাহিদা বাড়বে। ভারতের অন্যান্য বড় শহরেও নিজেদের পরিধি বাড়াতে চায় জোম্যাটো।

বেশ কয়েক দফা আপসরফা শেষে ৫৭ কোটি ডলারে একীভবনে সম্মত হয় প্রতিষ্ঠান দুটি। জোম্যাটো মূল প্রতিষ্ঠানের শেয়ার কেনার মাধ্যমে অর্থ পরিশোধ করবে। তবে এটি অল-স্টক চুক্তি হয়েছে না অন্য কোনো ধরনের চুক্তি হয়েছে, তা এখনো নিশ্চিত নয়। একটি সূত্র জানিয়েছে, ব্লিনকিটের শেয়ারহোল্ডাররা শেয়ারপ্রতি ৭০ দশমিক ৭৬ রুপিতে জোম্যাটোতে সর্বোচ্চ শতাংশ করে অংশীরিত্ব পাবেন। এছাড়া আগে ব্লিনকিটে ৪৬ শতাংশ মালিকানা ছিল জাপানভিত্তিক বিনিয়োগ জায়ান্ট সফটব্যাংকের। অধিগ্রহণের পর তা দশমিক শতাংশে দাঁড়াবে।

ভারতে প্রথম দিকে ডেলিভারিসংক্রান্ত যে কয়টি পরিষেবা ভালো করছিল তাদের মধ্যে অন্যতম ব্লিনকিট। শুরুতে এর নাম ছিল গ্রোফারস। ২০১৩ সাল থেকে এর সফল পথচলার শুরু। মূলত বাড়ির কাছের দোকান থেকে বাজার করে ক্রেতার বাড়িতে পৌঁছে দিত পরিষেবাটি। গত বছরের জানুয়ারিতে বেশ ক্ষতির সম্মুখীন হয় ব্লিনকিট। সে বছরের আগস্টে ব্লিনকিটে প্রথম বিনিয়োগ করে জোম্যাটো। চুক্তির আগ পর্যন্ত ব্লিনকিটের শতাংশের মালিকানা ছিল জোম্যাটোর হাতে। প্রতিষ্ঠান দুটির একীভূতকরণের পরেও জোম্যাটো ব্লিনকিট অ্যাপ দুটি আলাদা থাকবে বলেই জানা গিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন