শনিবার | আগস্ট ১৩, ২০২২ | ২৯ শ্রাবণ ১৪২৯  

খেলা

সেন্ট লুসিয়া টেস্ট

মাইলফলকে কেমার রোচ, হারের মুখে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

ষষ্ঠ ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার হিসেবে টেস্টে আড়াইশ উইকেট শিকারের কৃতিত্ব দেখালেন পেসম্যান কেমার রোচ। সেন্ট লুসিয়া টেস্টে রোববার তৃতীয় দিন রোচের অনবদ্য বোলিং (৩/৩২) বিপাকে ফেলেছে বাংলাদেশকে। অতিথিরা ৬ উইকেটে ১৩২ রান তুলে মাঠ ছাড়ে। ইনিংস হার এড়াতে এখনো ৪২ রান করতে হবে তাদের।

 

১০ ওভার বোলিং করে ৩ উইকেট শিকার করেন রোচ। ৭৩ টেস্টে তার শিকার এখন ২৫২ উইকেট। ২৪৯ উইকেট নিয়ে রোববার বোলিংয়ে নামেন রোচ। বাংলাদেশ ওপেনার তামিম ইকবালকে কন বিহাইন্ড করে ২৫০তম উইকেট পান রোচ। এর মধ্য দিয়ে মাইকেল হোল্ডিংকে টপকে তিনি ষষ্ঠ স্থানে উঠে যান। এরপর তিনি সাজঘরে ফেরান মাহমুদুল হাসান জয় ও এনামুল হক বিজয়কে।

ওয়েস্ট ইন্ডিজে টেস্ট উইকেট সংগ্রাহকের তালিকায় রোচ এখন ষষ্ঠ স্থানে। ১৩২ টেস্টে ৫১৯ উইকেট নিয়ে শীর্ষস্থানে রয়েছেন কিংবদন্তি ফাস্ট বোলার কোর্টনি ওয়ালশ, যিনি গত বছর বাংলাদেশ জাতীয় দলের পেস বোলিং কোচ হিসেবে কাজ করেছেন। ওয়ালশ ও রোচের মাঝে রয়েছেন কার্টলি অ্যামব্রোস (৪০৫), ম্যালকম মার্শাল (৩৭৬), রিচার্ড গিবস (৩০৯) ও জোয়েল গারনার (২৫৯)। রোচ যে ফর্মে আছেন তাতে খুব তাড়াতাড়িই হয়তো গারনারকে টপকে যাবেন।

  

বাংলাদেশ ইনিংসে ৯১ বলে ৪২ রান করে সর্বোচ্চ স্কোরার নাজমুল হোসেন শান্ত। তাকে কট বিহাইন্ড করেন তরুন ফাস্ট বোলার আলজারি জোসেফ।

 

এর আগে ৫ উইকেটে ৩৪০ রান নিয়ে তৃতীয় দিন ব্যাটিংয়ে নামা ওয়েস্ট ইন্ডিজ ৪০৮ রান করে অলআউট হয়, স্বাগতিকরা লিড পায় ১৭৪ রানের। ১৮ বাউন্ডারি ও দুই ছক্কায় ১৪৬ রান করেন কাইল মায়ার্স। খালেদ আহমেদ ১০৬ রানের বিনিময়ে নেন ৫টি উইকেট।

 

এরপর বাংলাদেশ ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসের মতোই ধুঁকতে থাকে স্বাগতিকদের ভয়ংকর পেস বোলিংয়ের সামনে। রোচ ও জোসেফ ছাড়াও জেডেন সিলস, মায়ার্স আর অ্যান্ডারসন ফিলিপসের পেসের সামনে রীতিমতো অসহায় ছিল বাংলাদেশিরা। তামিম ইকবাল (৪) কিংবা সাকিব আল হাসানের (১৬) মতো অভিজ্ঞরা কেউই রান পাননি। আট বছর পর টেস্টে ফেরা এনামুল হক বিজয়ও (৪) ব্যর্থ। নুরুল হাসান সোহান ১৬ ও মেহেদী হাসান মিরাজ শূন্য রানে ব্যাট করছিলেন। বৃষ্টি নামলে স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টায় শেষ হয় তৃতীয় দিনের খেলা।

 

এর আগে লিটন কুমার দাসের হাফসেঞ্চুরিতে ভর করে ২৩৪ রান তোলে বাংলাদেশ।

 

অ্যান্টিগায় প্রথম টেস্টে মাত্র তিনদিনের মধ্যে বাংলাদেশকে সাত উইকেটে হারায় ওয়েস্ট ইন্ডিজ। সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার মুখে পড়েছে সাকিব আল হাসানের দল।

 

 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন