শুক্রবার | আগস্ট ১৯, ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯  

শেষ পাতা

নতুন প্রজন্মকে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে এগোতে হবে —প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নতুন প্রজন্মকে প্রযুক্তি বিজ্ঞানের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্রত্যাশা ব্যক্ত করে বলেন, উদ্ভাবনী শক্তিতে আমাদের ছেলে-মেয়েরা আরো উন্নত হবে, দেশকে এগিয়ে নিয়ে যাবে। যেহেতু একটা সময় তারাই দেশকে নেতৃত্ব দেবে, তাই তাদের সময়ের সঙ্গে জ্ঞান-বিজ্ঞান অর্জনের মাধ্যমে এগিয়ে যেতে হবে।

গতকাল রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আজকের শিশুরাই আগামীতে প্রধানমন্ত্রী হবে, শিক্ষক হবে। সেভাবেই তারা তৈরি হোক। প্রযুক্তি বিজ্ঞানের সঙ্গে তাল মিলিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। সেজন্য আমরা সবসময় গবেষণার ওপর জোর দিয়েছি। কারণ গবেষণাই পারে পথ দেখাতে।

শিক্ষার্থীদের মধ্যে যে সুপ্ত মেধা থাকে তা- দেশের ভবিষ্যৎ বলে মন্তব্য করেন শেখ হাসিনা। তিনি বলেন, অটিস্টিক বা বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মধ্যে তাদের প্রতিভা সুপ্ত অবস্থায় থাকে। তাদেরও মূল স্রোতে নিয়ে আসতে হবে। সবাইকে মনে রাখতে হবে, শিশুরাও আমাদের আপনজন, তারাও সমাজের অংশ।

প্রধানমন্ত্রী বলেন, আমি নতুন প্রজন্মকে বলবসবাইকে নিয়ে চললে সাফল্য অর্জন করা যায়। মেধা অন্বেষণ প্রতিযোগিতার মাধ্যমে অনেক সুপ্ত প্রতিভা বের হয়ে আসবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সময় শিক্ষার বিকাশে আওয়ামী লীগ সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন সরকারপ্রধান। তিনি বলেন, রাজনৈতিক নানা পটপরিবর্তনের কারণে একটা সময় দেশের শিক্ষার্থীরা জ্ঞান-শিক্ষায় অনেক পিছিয়ে গিয়েছিল। এরপর আওয়ামী লীগ ক্ষমতায় এসে বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামে ১২টি বিশ্ববিদ্যালয় নির্মাণের পদক্ষেপ নেয়। আইন পাস করে ছয়টি বিশ্ববিদ্যালয়ের নির্মাণকাজ শুরু হয়। সমুদ্রবিজ্ঞান ইনস্টিটিউট, নতুন কৃষি বিশ্ববিদ্যালয়, মেডিকেল বিশ্ববিদ্যালয় তৈরি করা হয়।

প্রধানমন্ত্রীর বক্তব্যে উঠে আসে পদ্মা সেতু প্রসঙ্গও। তিনি বলেন, পদ্মা সেতু নির্মাণে দুর্নীতির অভিযোগ ওঠে। আমার পরিবার থেকে শুরু করে অনেককে অভিযুক্ত করা হয়। কিন্তু অভিযোগ আমি গ্রহণ করতে পারিনি। কারণ এখানে আমি এসেছি দেশের জন্য কাজ করতে, মানুষের জন্য কাজ করতে। কাজেই এটাকে আমি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলাম। যখন আমাদের অর্থ বন্ধ করে দেয়া হলো আমি সিদ্ধান্ত নিলাম নিজের অর্থে পদ্মা সেতু নির্মাণ করব। আমি ধন্যবাদ জানাই আমাদের প্রকৌশলীরা সাহস করে এগিয়ে এসেছিলেন। আন্তর্জাতিকভাবেও যারা সহযোগিতা করেছেন, তাদের ধন্যবাদ জানাই।

সময় নভেল করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে স্বাস্থ্যবিধি মেনে চলতে সবার প্রতি আহ্বান জানান সরকারপ্রধান। পাশাপাশি সবাইকে কভিড প্রতিরোধী টিকা নিতেও পরামর্শ দেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন